টিপিপি চুক্তি পর্যালোচনার আহ্বান মাহাথিরের

শেয়ার বিজ ডেস্ক: ট্রান্স-পাসিফিক পার্টনারশিপ (টিপিপি) চুক্তি নিয়ে আবার পর্যালোচনার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। এমন চুক্তিতে মালয়েশিয়ার মতো ছোট দেশগুলো ক্ষতিগ্রস্ত হয় বলে তার দাবি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় বসেই এ চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন। অন্য দেশগুলো চুক্তি বাঁচাতে এগিয়ে এসেছিল। মাহাথিরের এমন মন্তব্যে চুক্তিতে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর বিবিসি।
বিশ্বের ৪০ শতাংশ অর্থনীতি নিয়ন্ত্রণ করা ১২টি দেশের মধ্যে স্বাক্ষরিত এ চুক্তির লক্ষ্য ছিল এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর আন্তঃবাণিজ্যিক সব বাধা দূর করার পাশাপাশি সহজভাবে তথ্য-প্রযুক্তির নিরবচ্ছিন্ন প্রবাহ নিশ্চিত করা। গতকাল শনিবার দেওয়া এক সাক্ষাৎকারে মাহাথির মোহাম্মদ বলেন, বিভিন্ন দেশের উন্নয়নের দিকে খেয়াল রেখেই এই চুক্তি করা উচিত। তিনি বলেন, ‘অপেক্ষাকৃত দুর্বল ও ছোট অর্থনীতির দেশগুলোকে তাদের পণ্য সুরক্ষার সুযোগ দিতে হবে। আমাদের টিপিপি নিয়ে আবার পর্যালোচনা করতে হবে।’
চলতি বছর মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রকে এ চুক্তি থেকে বের করে নেন। এরপর মাহাথিরের এই আহ্বান চুক্তিটির আরও বড় ধাক্কা হয়ে আসতে পারে। যুক্তরাষ্ট্র এই চুক্তি থেকে বেরিয়ে যাওয়ার পর এর নাম দেওয়া হয়েছে দ্য কমপ্রিহেনসিভ অ্যান্ড প্রগ্রেসিভ অ্যাগ্রিমেন্ট ফর ট্রান্স-প্যাসিফিক পার্টনারশিপ (সিপিটিপিপি)। বিশ্বের মোট ১৩ শতাংশ অর্থনীতি এই চুক্তির আওতায় থাকা দেশগুলো নিয়ন্ত্রণ করে। যুক্তরাষ্ট্র থাকলে এই পরিমাণ হতো ৪০ শতাংশ। তবে মাহাথির এই চুক্তির প্রয়োজনীয়তা বা গুরুত্ব উড়িয়ে দেননি, কিংবা এখান থেকে বেরিয়ে যাওয়ারও কোনো পরিবকল্পনার কথা জানাননি।