সুস্বাস্থ্য

টি প স:  চোখের ভেতর ময়লা গেলে…

প্রথমেই জানিয়ে রাখি, চোখের ভেতরে কোনো পোকামাকড় কিংবা বস্তুকণা ঢুকে গেলে বারবার চোখে পলক দিতে হবে। এতে ময়লাটি চোখ থেকে বেরিয়ে আনা যাবে। এতে যদি বের না হয়, তাহলে আয়নার সামনে দাঁড়িয়ে নিজে কিংবা কারও সাহায্য নিয়ে চোখ পরিষ্কার করতে হবে।
আক্রান্ত চোখের পাতার পাপড়ির প্রান্তটি ধরে ওপরের দিকে ওঠাতে হবে। প্রয়োজনে ময়লা খুঁজে বের করার জন্য আক্রান্ত স্থানে আলোর ব্যবস্থা করতে হবে। ময়লা দেখার পর পরিষ্কার রুমাল কিংবা নরম কাপড় দিয়ে তা বের করে আনার চেষ্টা করতে হবে। তবে হ্যাঁ, এ কাজটি করার সময় অবশ্যই সতর্কতা অবলম্বন করতে হবে।
চোখের মণি কিংবা চোখের সাদা অংশে গভীরভাবে কোনো কিছু গেঁথে গেলে বা আটকে গেলে বস্তুটিকে নিজে বের করার চেষ্টা করা যাবে না। তবে যতক্ষণ বস্তুটি চোখে থাকবে, ততক্ষণ যন্ত্রণা হবে। তাই চোখের ওপরের পাতাকে পাপড়ির প্রান্ত থেকে ধরে নিচের পাপড়ির ওপর উঠিয়ে ছেড়ে দিতে হবে। এতেও যদি কোনো কাজ না হয়, তাহলে দ্রুত চক্ষু বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।
অসাবধানতায় চোখে রঙ ঢুকে যেতে পারে। এজন্য বারবার পানির ঝাপটা দিলেও কোনো কাজ হয় না। সাবধানে ওপর ও নিচের চোখের পাতা উল্টে নিয়ে পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রয়োজনে অ্যান্টিবায়োটিক ও স্টেরয়েড আইড্রপ লাগাতে হবে।
চোখে ময়লা পড়লে সবচেয়ে ভালো প্রাথমিক চিকিৎসা হচ্ছে, আক্রান্ত চোখে ঠাণ্ডা পানির ঝাপটা দেওয়া। চোখে যদি রাসায়নিক কিছু পড়ে, সেক্ষেত্রে দুধ দিয়ে ধুয়ে ফেললে উপকার পাওয়া যাবে। এ সময় চোখ কচলানো যাবে না। চোখ থেকে ময়লা বের হওয়ার পর ব্যথা থাকতে পারে, জ্বালাপোড়া করতে পারে। এজন্য বরফ ঠাণ্ডা পানিতে চোখ ধুয়ে ফেলুন অথবা কয়েক টুকরো বরফ একটি নরম কাপড়ে পেঁচিয়ে চোখের ওপরে কিছুক্ষণ রাখুন। এতে অনেকটা আরামবোধ হবে।

সর্বশেষ..