টেক্সটাইল ও গার্মেন্ট খাতের উন্নয়নে অর্থায়ন করবে এডিবি

  ইস্টার্ন ব্যাংকের সঙ্গে চুক্তি সই

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্ট খাতের উন্নয়নে দুই কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ বিষয়ে ইস্টার্ন ব্যাংক লিমিটেডের (ইবিএল) সঙ্গে চুক্তি সই করেছে সংস্থাটি। দেশের প্রবৃদ্ধিতে ভূমিকা রাখছে এমন শীর্ষ এ দুটি খাতের অর্থায়নের ঘাটতি মেটাতে এ উদ্যোগ নেওয়া হচ্ছে।

গতকাল এডিবির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, এডিবির বেসরকারি খাতের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের পরিচালক ক্রিস্টিন ইংস্ট্রম এবং ইবিএলের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আলী রেজা ইফতেখার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এ-সংক্রান্ত চুক্তি সই করেন। ঢাকায় অনুষ্ঠিত এ চুক্তি সই অনুষ্ঠানে এডিবির বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাস, ইবিএলের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হাসান ও রশিদসহ প্রতিষ্ঠান দুটির অন্যান্য শীর্ষ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বর্তমান বিনিময় হার অনুযায়ী বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬৫ কোটি ৭৯ লাখ টাকার এই ঋণ আর্থ-সামাজিক ও পরিবেশগত দিক বিবেচনায় নিয়ে পোশাক খাতের টেকসই প্রকল্পগুলোর অর্থায়নে ব্যবহার করা হবে। এ অর্থের ব্যবহার করে কারখানাগুলো অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ও নিরাপদ ভবন নির্মাণের পাশাপাশি গ্রিন টেকনোলজি স্থাপন করতে পারবে।

অনুষ্ঠানে আলী রেজা ইফতেখার বলেন, ‘উন্নয়ন সহযোগী হিসেবে এডিবির সঙ্গে এক দশকেরও বেশি সময় ধরে সম্পর্ক রয়েছে ইবিএলের। তাদের এ সহযোগিতার ওপর ভিত্তি করে ইবিএল বাংলাদেশের টেক্সটাইল ও গার্মেন্ট খাতের প্রবৃদ্ধিতে আরও বড় অবদান রাখতে পারবে।’