টেসলার নতুন চেয়ারম্যান রবিন ডেনহোম

শেয়ার বিজ ডেস্ক: নতুন চেয়ারম্যান হিসেবে রবিন ডেনহোমের নাম ঘোষণা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা। সদ্য বিদায়ী চেয়ারম্যান ইলন মাস্কের স্থলাভিষিক্ত হবেন তিনি। ডেনহোম বর্তমানে অস্ট্রেলিয়ার টেলিকম অপারেটর টেলস্ট্রা করপোরেশনের সিএফও হিসেবে দায়িত্ব পালন করছেন। খবর: রয়টার্স, সিএনএন।
টেসলা জানিয়েছে, ছয় মাসের মধ্যে ডেনহোম সিএফও ও টেলস্ট্রারের সব দায়িত্ব ছেড়ে দেবেন। তিনি পূর্ণকালীন হিসেবে টেসলার দায়িত্ব পালন করবেন বলেও জানানো হয়েছে।
জালিয়াতি মামলার মীমাংসার জন্য টেসলার চেয়ারম্যান পদ থেকে অব্যাহতি নিতে বাধ্য হন এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। তবে প্রতিষ্ঠানটির সিইও হিসেবে দায়িত্ব চালিয়ে যেতে পারবেন তিনি। পদ হারানোর পাশাপাশি মার্কিন নীতিনির্ধারকদের চার কোটি ডলার জরিমানা দিতে হচ্ছে তাকে।
মাস্কের জালিয়াতির বিষয়ে সিদ্ধান্তের কথা জানায় যুক্তরাষ্ট্রের সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি)। এতে কিছুটা স্বস্তি ফেরে টেসলার বিনিয়োগকারীদের মধ্যে। তাদের ধারণা ছিল মামলাটি দীর্ঘমেয়াদি হবে। ফলে লোকসানের মধ্যে থাকা প্রতিষ্ঠানটি আরও ক্ষতির মুখে পড়ার আশঙ্কা ছিল।
গত আগস্টে টুইট বার্তায় বিনিয়োগকারীদের বিভ্রান্ত করার দায়ে মূলত ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করা হয়। মাস্ক বলেন, ৪২০ ডলার শেয়ার মূল্যে টেসলাকে প্রাইভেট করা হচ্ছে এবং এজন্য তহবিল সংগ্রহ করা হয়েছে। এসইসির দাবি, এ টুইটের কোনো ভিত্তি নেই এবং এতে সৃষ্ট বিশৃঙ্খলায় বিনিয়োগকারীদের ক্ষতি হয়েছে। সম্প্রতি গাঁজা সেবন ও টুইটারে ব্রিটিশ উদ্ধারকারী ডুবুরিকে আক্রমণ করার কারণেও সমালোচনার মুখে পড়েন তিনি।