ট্রাম্পের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি উত্তর কোরিয়ার দক্ষিণের সঙ্গে সংলাপ স্থগিত

শেয়ার বিজ ডেস্ক: পারমাণবিক অস্ত্র পরিত্যাগে ওয়াশিংটনের পক্ষ থেকে চাপ দেওয়া হলে যুক্তরাষ্ট্রের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক বাতিল করা হতে পারে বলে হুমকি দিয়েছে পিয়ংইয়ং। আগামী ১২ জুন ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের বৈঠক হওয়ার কথা। এছাড়া যুক্তরাষ্ট্র ও কোরিয়ার চলমান যৌথ সামরিক মহড়ার জেরে দক্ষিণের সঙ্গে গতকাল বুধবারের শীর্ষ পর্যায়ের সংলাপ স্থগিত করেছে উত্তর কোরিয়া। দেশটি বলেছে, এই সামরিক মহড়া বিভক্ত কোরীয় উপদ্বীপের উষ্ণ সম্পর্কের জন্য হুমকি। খবর কেসিএনএ।
উত্তর কোরিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী কিম কিয়ে গিউয়ান বলেছেন, ‘ওয়াশিংটন আমাদের কোণঠাসা করলে ও পারমাণবিক অস্ত্র প্রত্যাহারে একতরফা চাপ দিতে থাকলে তাদের সঙ্গে আলোচনার কোনো প্রয়োজন নেই। উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বৈঠকের বিষয়টি পুনর্বিবেচনার দরকার হবে।’
প্রতিবেদনমতে, পারমাণবিক কর্মসূচি বাদ দেওয়ার বদলে যুক্তরাষ্ট্রের আর্থিক সাহায্য কখনও গ্রহণ করতে সম্মত হবে না উত্তর কোরিয়া। দেশটির উপ-পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, পারমাণবিক কর্মসূচি বাদ দেওয়ার বদলে যুক্তরাষ্ট্র তাদের আর্থিক পুরস্কার ও সুবিধা দেওয়ার কথা বলেছে, কিন্তু উত্তর কোরিয়ার অর্থনীতি যুক্তরাষ্ট্রের দয়া-দাক্ষিণ্যে চলবে না। ভবিষ্যতে এমন কোনো চুক্তিতে সই করবেন না তারা।