ট্রাস্ট ব্যাংকের নতুন এমডি ফারুক মঈনউদ্দীন

ফারুক মঈনউদ্দীন ট্রাস্ট ব্যাংক লিমিটেডের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন। ব্যাংকের পরিচালনা পর্ষদের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ব্যাংক তার এ নিয়োগে অনুমোদন দেয়। এর আগে ব্যাংকটির অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে কর্মরত ছিলেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের পর ১৯৮৪ সালে এবি ব্যাংকের প্রবেশনারি অফিসার হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন তিনি। ১৯৮৭ সালের ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষায় তিনি বাংলাদেশ ব্যাংক এবং অধুনালুপ্ত বিসিসিআই ব্যাংক স্বর্ণপদক লাভ করেন।

এবি ব্যাংকে কর্মরত অবস্থায় দেশ-বিদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন তিনি। ওই সময় পাঁচ বছর এবি ব্যাংকের মুম্বাই শাখায় কান্ট্রি ম্যানেজার হিসেবে তিনি নিয়োজিত ছিলেন। পরবর্তী সময়ে স্বল্পমেয়াদে মার্কেন্টাইল ব্যাংকের ডিএমডি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। ট্রাস্ট ব্যাংকে যোগদানের আগে ফারুক মঈনউদ্দীন দি সিটি ব্যাংকে এএমডি, চিফ রিস্ক অফিসার এবং প্রধান অ্যান্টি মানি লন্ডারিং পরিপালন কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

তিনি অর্থনীতি, ব্যাংকিং, শেয়ার মার্কেট, অ্যাকাউন্টিং, ভ্রমণ এবং সাহিত্যের ওপর এখন পর্যন্ত ২০টি বই রচনা করেছেন। জীবনানন্দ দাশের সাহিত্যিক জীবনীগ্রন্থ ‘অ্যা পোয়েট অ্যাপার্ট’ অনুবাদের জন্য তিনি ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার-২০১১’ অর্জন করেন।

তিনি বাংলাদেশের ব্যাংকগুলোর অ্যান্টি মানি লন্ডারিং কমপ্লায়েন্স অফিসার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য। এছাড়া যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, মঙ্গোলিয়া, হংকং, থাইল্যান্ড, ভিয়েতনাম প্রভৃতি দেশে বিভিন্ন প্রশিক্ষণ ও সেমিনারে অংশ নিয়েছেন তিনি। —বিজ্ঞপ্তি