ডিএসইতে সূচকের মিশ্র প্রবণতা বেড়েছে লেনদেন

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা উত্থান থাকলেও ৩৫ মিনিট পর সেল প্রেসারে ধীরে ধীরে নামতে থাকে সূচক। গতকাল সোমবার প্রধান সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। তবে টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫০ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৪২ কোটি ২৮ টাকা বেশি। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব সূচক পতনের সঙ্গে কমেছে লেনদেনও।
বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স তিন দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক শূন্য ছয় শতাংশ বেড়ে পাঁচ হাজার ৩২৬ দশমিক ৪৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক এক দশমিক ৪১ পয়েন্ট বা দশমিক ১১ শতাংশ কমে এক হাজার ২২৮ দশমিক ৪৬ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক এক দশমিক শূন্য সাত পয়েন্ট বা দশমিক শূন্য পাঁচ শতাংশ কমে এক হাজার ৯৫২ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন ছিল তিন লাখ ৭৬ হাজার ৮২২ কোটি ৬৭ লাখ ৮০ হাজার টাকা। ডিএসইতে গতকাল লেনদেন হয় ৪৫০ কোটি ৭১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪০৭ কোটি ৭২ লাখ ৯৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ৪২ কোটি ২৮ লাখ টাকা। এদিন সাত কোটি ৮৮ লাখ ৬৬ হাজার ১০৮টি শেয়ার এক লাখ চার হাজার ৯০৬ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৩৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩৭টির, কমেছে ১৫৭টির ও অপরিবর্তিত ছিল ৪৪টির দর।
গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে ইউনাইটেড পাওয়ার। ৩২ কোটি ৭০ লাখ ৮১ হাজার টাকায় কোম্পানিটির ১৩ লাখ ৭৫ হাজার ১৯৪টি শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর বেড়েছে আট টাকা ৯০ পয়সা। এর পরের অবস্থানগুলোতে ছিল স্কয়ার ফার্মা, গ্রামীণফোন লিমিটেড, ফার্মা এইড, আলিফ ইন্ডাস্ট্রিজ, মুন্নু সিরামিক, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, বেক্সিমকো, ইন্ট্রাকো রিফুয়েলিং স্টেশন লিমিটেড ও লিগাসি ফুটওয়্যার লিমিটেড। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ১৩ দশমিক শূন্য ছয় পয়েন্ট কমে ৯ হাজার ৯১৫ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২১ দশমিক ৯৬ পয়েন্ট কমে ১৬ হাজার ৩৯৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২১১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ১০৪টির ও অপরিবর্তিত ছিল ৩৩টির দর।
সিএসইতে এদিন ১০ কোটি ৮৫ লাখ ৬০ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৫ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সবচেয়ে বেশি লেনদেন হয় বেক্সিমকো লিমিটেড। কোম্পানিটির এক কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।