ডিএসইতে সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। গতকাল সোমবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় বেড়েছে প্রায় ১০৩ কোটি টাকা। গতকাল দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫১৫ কোটি টাকা। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক ও লেনদেনে একই চিত্র উঠে আসে।
বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১১ দশমিক শূন্য ছয় পয়েন্ট বা দশমিক ১৯ শতাংশ বেড়ে পাঁচ হাজার ৭৮৪ দশমিক ৬৭ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক তিন দশমিক শূন্য ছয় পয়েন্ট বা দশমিক ২২ শতাংশ বেড়ে এক হাজার ৩৫৩ দশমিক ৬৬ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক তিন দশমিক ১৫ পয়েন্ট বা দশমিক ১৪ শতাংশ বেড়ে দুই হাজার ১৭৯ দশমিক শূন্য আট পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন বেড়ে চার লাখ তিন হাজার ২৮৭ কোটি ৭১ লাখ ৯৮ হাজার টাকা হয়। ডিএসইতে গতকাল লেনদেন হয় ৫১৫ কোটি ৬২ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয় ৪১২ কোটি ২৫ লাখ ৪২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন বেড়েছে ১০৩ কোটি ৩৮ লাখ টাকা। এদিন ১৩ কোটি ৪১ লাখ ৯২ হাজার ৭৭২টি শেয়ার এক লাখ ২৩ হাজার ২৫৪ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৪০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৫টির, কমেছে ১২০টির ও অপরিবর্তিত ছিল ৫৫টির দর।
গতকাল টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে উঠে আসে বেক্সিমকো। গতকাল ৪৩ কোটি ৫৬ লাখ ১০ টাকায় কোম্পানিটির এক কোটি ৪৭ লাখ ৩৪ হাজার ৫৫৭টি শেয়ার লেনদেন হয়। শেয়ারটির দর বেড়েছে দুই টাকা ১০ পয়সা। এর পরের অবস্থানগুলোতে ছিল ব্র্যাক বাংক, এডভেন্ট ফার্মা, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, কেয়া কসমেটিকস লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ, ন্যাশনাল টি কোম্পানি, সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ, উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরি, পপোলার লাইফ ও ইফাদ অটোস। শেয়ারদর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে বৃদ্ধির শীর্ষে উঠে আসে পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এরপর উসমানিয়া গ্লাস শিট ফ্যাক্টরির দর বেড়েছে ৯ দশমিক ৮৯ শতাংশ। এরপরে সোনালী আঁশ ইন্ডাস্ট্রিজ লিমিটেডের দাম আট দশমিক ৭৪ শতাংশ, ন্যাশনাল টি কোম্পানির দর সাত দশমিক ৪৯ শতাংশ এবং বেক্সিমকোর দর ছয় দশমিক ৬০ শতাংশ বেড়েছে।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ১৫ দশমিক ৬৫ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৭৮৭ পয়েন্টে এবং সিএএসপিআই ২১ দশমিক ৪৫ পয়েন্ট বেড়ে ১৭ হাজার ৮৪৬ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্বমোট ২৩৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১২১টির, কমেছে ৮৪টির ও অপরিবর্তিত ছিল ২৮টির দর। সিএসইতে এদিন ২৭ কোটি ২৭ লাখ ৬৬ হাজার ১০৮ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। যা আগের দিন ছিল ৩৫ কোটি ৪ লাখ টাকা।