ডিপিএলে ‘আইকন’ সাব্বির বাদ

ক্রীড়া প্রতিবেদক: কয়েক দিন আগেই দর্শক পেটানোর অভিযোগে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সঙ্গে চুক্তি থেকে বাদ পড়েছেন। একই অপরাধে মোটা অঙ্কের অর্থও গুনতে হয়েছে সাব্বির রহমানকে। সেই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই গতকাল এ ডানহাতির জন্য আরও একটি দুঃসংবাদ হয়ে এলো আসন্ন ঢাকা প্রিমিয়ার লিগের (ডিপিএল) আইকন থেকে বাদ পড়েছেন। শুধু তা-ই নয়, ক্রিকেট কমিটি অব ঢাকা মেট্রোপলিসের (সিসিডিএম) তালিকায় এ টুর্নামেন্টে নামও নেই তার।

সাব্বিরের জায়গা ডিপিএলে আইকন হয়েছেন দীর্ঘদিন পর জাতীয় দলে ফেরা এনামুল হক বিজয়। এদিকে সিসিডিএম জানিয়েছে, ঘরোয়া ক্রিকেটের অন্যতম আকর্ষণীয় এ টুর্নামেন্ট এবার ১২টি দলের জন্য থাকবে ১২ জন আইকন ক্রিকেটার। তারা হলেন মাশরাফি বিন মুর্তজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় ও রুবেল হোসেন। যেখানে অভিজ্ঞ ক্রিকেটারদের পারিশ্রমিক নির্ধারণ করা হয়েছে ৩৫ লাখ টাকা। আর তরুণ ক্রিকেটারদের জন্য পারিশ্রমিক ধরা হয়েছে ২৫ লাখ টাকা

২০ জানুয়ারি হবে ডিপিএলের প্লেয়ার ড্রাফট। এ পর্বের আগে গত আসরের দল থেকে পাঁচজন করে ক্রিকেটার ধরে রাখতে পারবে দলগুলো। এজন্য ১৪ জানুয়ারির মধ্যে স্ব স্ব ক্লাবগুলোকে নামের তালিকা দিতে বলেছে সিসিডিএম। ঘরোয়া ক্রিকেটে জমজমাট এ টুর্নামেন্টটি মাঠে গড়ানোর কথা ৫ ফেব্রুয়ারি।

উল্লেখ্য, এক মৌসুম পর আবারও প্লেয়ার বাই চয়েজে ফিরছে ডিপিএল। সিসিডিএমের সিদ্ধান্ত অনুযায়ী এবার লিগ শুরুর আগেই খেলোয়াড়দের পারিশ্রমিকের ৫০ শতাংশ অর্থ পরিশোধ করতে হবে ক্লাবগুলোকে। এদিকে খেলা চলাকালীন ২৫ শতাংশ আর লিগ শেষে ২৫ শতাংশ টাকা পরিশোধ করতে হবে।

ডিপিএলে এবার ক্রিকেটারদের সর্বোচ্চ পারিশ্রমিক ৩৫ লাখ টাকা, আর সর্বনিম্ন সাড়ে তিন লাখ টাকা। গতকাল এমটাই জানিয়ে সিসিডিএম ক্রিকেটারদের খসড়া তালিকাও প্রকাশ করেছে। চলুন একনজরে দেখা নেওয়া যাক কে কোনো ক্যাটেগরিতে। কার মূল্য হবে কেমন

আইকন (১২ জন): মাশরাফি মুর্তজা, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মাহমুদউল্লাহÑসিনিয়র এ পাঁচ ক্রিকেটারের পারিশ্রমিক ৩৫ লাখ টাকা করে। বাকি আইকন ইমরুল কায়েস, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, নাসির হোসেন, লিটন কুমার দাস, এনামুল হক বিজয় ও রুবেল হোসেনের পারিশ্রমিক ২৫ লাখ টাকা করে।

এ প্লাস (২৪ জন): মুমিনুল হক, মোহাম্মদ সাইফউদ্দিন, মোহাম্মদ মিঠুন, মোসাদ্দেক হোসেন, সৌম্য সরকার, জহুরুল ইসলাম, শুভাগত হোম, শাহরিয়ার নাফীস, মোশাররফ হোসেন, জিয়াউর রহমান, অলক কাপালি, আরিফুল হক, ফরহাদ রেজা, সানজামুল ইসলাম, মার্শাল আইয়ুব, আল-আমিন জুনিয়র, নাদিফ চৌধুরী, মেহেদী মারুফ, তাইজুল ইসলাম, আবুল হাসান, নাজমুল হোসেন, নাজমুল ইসলাম, আবদুর রাজ্জাক ও শফিউল ইসলাম। এ ক্যাটেগরিতে সর্বোচ্চ ২৩ লাখ ও সর্বনি¤œ ২০ লাখ টাকা করে পাবেন ক্রিকেটাররা।