প্রচ্ছদ শেষ পাতা

ডিবিএইচের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশনের ৩০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নন-কনভারটেবল জিরো কুপন বন্ড নামে পাঁচ বছর মেয়াদি এ বন্ডের অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থাটি।
গতকাল বিএসইসির কমিশন সভায় ওই অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে নরফান্ডের কাছে শেয়ার বিক্রির জন্য মিউচুয়াল ট্রাস্ট ব্যাংককে অনুমতি দিয়েছে সংস্থাটি। বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
তথ্যানুযায়ী, ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন ৩০০ কোটি টাকার নন-কনভারটেবল জিরো কুপন বন্ড ছাড়বে। যার মেয়াদ হবে পাঁচ বছর। বন্ডটির বৈশিষ্ট্য হচ্ছেÑনন-কনভারটেবল, ফুল রিডেম্পবল, আন সিকিউরড, আন লিস্টিং জিরো কুপন বন্ড। বন্ডটি পাঁচ বছরে পূর্ণ অবসায়ন হবে, যা বিভিন্ন প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ইন্স্যুরেন্স কোম্পানিগুলো ও অন্য করপোরেশন প্রতিষ্ঠান এবং অন্য যোগ্য বিনিয়োগকারীদের কাছে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যু করা হবে।
উল্লেখ্য, ওই বন্ড ইস্যুর মাধ্যমে অর্থ উত্তোলন করে ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন চলমান অর্থায়ন প্রয়োজনীয়তা মেটাতে তারল্য স্থিতি শক্তিশালী করবে। ওই বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। ওই বন্ডের ট্রাস্টি ও ম্যানডেটেড লিড অ্যারেঞ্জার হিসেবে যথাক্রমে সেনা কল্যাণ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক কাজ করছে।
এদিকে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংককে (এমটিবি) স্ক্যান্ডিনেভিয়ান দেশ নরওয়ের সরকারি তহবিল নরফান্ডের কাছে শেয়ার বিক্রির অনুমোদন দিয়েছে বিএসইসি। এমটিবি নরফান্ডের নামে ছয় কোটি ৩৭ লাখ সাত হাজার নতুন শেয়ার ইস্যু করবে। গত বছরের সেপ্টেম্বর মাসে এমটিবি ও নরফান্ড শেয়ার বেচাকেনা-সংক্রান্ত একটি চুক্তি করে। ওই বছরের ১ নভেম্বর এমটিবির ১৬তম বিশেষ সাধারণ সভায় (ইজিএম) বিনিয়োগকারীরা ওই চুক্তি অনুমোদন করে। এরপর বিএসইসির কিছু শর্ত সাপেক্ষে বিষয়টি অনুমোদন দিয়েছে।
চুক্তি অনুসারে নরফান্ড এমটিবির ছয় কোটি ৩৭ লাখ সাত হাজার শেয়ার কিনবে। ফান্ডটির নামে নতুন শেয়ার ইস্যু করবে ব্যাংকটি। দশ টাকা অভিহিত মূল্যের শেয়ারে ১৭ টাকা ১৯ পয়সা প্রিমিয়াম ধরা হয়েছে। প্রিমিয়ামসহ প্রতি শেয়ারের দাম ২৭ টাকা ১৯ পয়সা। এ হিসাবে উল্লিখিত শেয়ার কেনার জন্য নরফান্ডকে ১৭৩ কোটি ২৩ লাখ ৭৪ হাজার ৮১৮ টাকার সমপরিমাণ অর্থ বিনিয়োগ করতে হবে।
উল্লেখ, নরফান্ড উন্নয়নশীল দেশে বিনিয়োগের জন্য গঠিত নরওয়ের রাষ্ট্রীয় তহবিল। ১৯৯৭ সালে নরওয়ের জাতীয় সংসদে পাস হওয়া একটি বিলের মাধ্যমে প্রাইভেট ইকুইটি কোম্পানি হিসেবে এটি প্রতিষ্ঠিত হয়। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ফান্ডটি পরিচালিত। উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি, কর্মসংস্থান সৃষ্টি ও প্রযুক্তি হস্তান্তরের মাধ্যমে দারিদ্র্য বিমোচন ওই ফান্ডের অন্যতম প্রধান লক্ষ্য।

সর্বশেষ..