পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করবে দুই প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজার থেকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া দুই প্রতিষ্ঠান একই দিন অর্থ উত্তোলন শুরু করবে। আর সে দিনটি হলো ১১ ডিসেম্বর। প্রতিষ্ঠান দুটি হলো: বস্ত্র খাতের প্যাসিফিক ডেনিমস লিমিটেড এবং এসইএমএল আইবিবিএল ফান্ড। এ দুটি প্রতিষ্ঠানটিই ১১ ডিসেম্বর থেকে আইপিও আবেদন জমা নেওয়া শুরু করবে।

তথ্যমতে, প্যাসিফিক ডেনিমস লিমিটেডের আইপিও আবেদন গ্রহণ ১৯ ডিসেম্বর পর্যন্ত চলবে। কোম্পানিটির ১০ টাকা অভিহিত মূল্যে সাড়ে ৭ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ৭৫ কোটি টাকা উত্তোলন করবে। উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানির ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৫’র সমাপ্ত বছরের হিসাব অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দুই টাকা ৬৩ পয়সা, নিট অ্যাসেট ভ্যালু (এনএভি) ২২ টাকা ৫৯ পয়সা। কোম্পানির ইস্যু ব্যবস্থাপনা রয়েছে এএফসি ক্যাপিটাল।

এর আগে বিএসইসির ৫৮২তম কমিশন সভায় কোম্পানিটির আইপিও অনুমোদন দেওয়া হয়। অপরদিকে ১০ বছর মেয়াদি এসইএমএল আইবিবিএল শরিয়াহ ফান্ডের আইপিও আবেদন একই দিনে শুরু হবে, যা চলবে ২১ ডিসেম্বর পর্যন্ত।

জানা গেছে, ফান্ডটির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১০০ কোটি টাকা। ফান্ডটির উদ্যোক্তার অংশ ৫০ কোটি টাকা। প্রি-আইপিও  প্লেসমেন্টের মাধ্যমে ২৫ কোটি টাকা ইতোমধ্যে উত্তোলন করা হয়েছে। বাকি ২৫ কোটি টাকা সব বিনিয়োগকারীর জন্য বরাদ্দ রাখা হয়েছে। আর তা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা হবে।

ফান্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য হবে ১০ টাকা। ফান্ডটির উদ্যোক্তা ও সম্পদ ব্যবস্থাপক যথাক্রমে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এবং স্ট্র্যাটেজিক ইকুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (এসইএমএল)। ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে কাজ করছে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এর আগে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি ৫৮৬তম কমিশন সভায় ফান্ডটির প্রস্তাব অনুমোদন দেয়।