ডেল্টা হাসপাতাল

ক্যানসারজনিত মৃত্যু দিন দিন বেড়ে চলেছে। বাংলাদেশেও অনেকে ক্যানসারের কারণে মৃত্যুবরণ করছেন। ক্যানসার চিকিৎসা বেশ ব্যয়বহুল। দীর্ঘমেয়াদি। এ চিকিৎসায় ব্যবহার্য যন্ত্রপাতি অপ্রতুল। এছাড়া বিশেষজ্ঞ চিকিৎসকেরও অভাব রয়েছে আমাদের দেশে। এরপর রয়েছে সাধারণ মানুষের অসচেতনতা। ফলে মৃত্যুহার বেড়েই চলেছে। তবু দেশের কিছু হাসপাতাল যুগোপযোগী ক্যানসার চিকিৎসাসেবা দিয়ে আসছে। সাধারণ মানুষের সামর্থ্যরে মধ্যে বিশ্বমানের সেবা দিচ্ছেÑএমনই একটি প্রতিষ্ঠান ডেল্টা হাসপাতাল লিমিটেড।

বাংলাদেশে বেসরকারি খাতে ক্যানসার নির্ণয় ও চিকিৎসায় অগ্রগামী প্রতিষ্ঠান ডেল্টা হাসপাতাল লিমিটেড (ডিএইচএল)। রোগীকে রেডিয়েশন থেরাপির মতো অত্যাধুনিক চিকিৎসাসেবা দিয়ে আসছে এই হাসপাতাল। এখানের কনসালট্যান্ট, ক্যানসার বিশেষজ্ঞ, টেকনিশিয়ান, প্যাথলজিস্ট ও সার্জনসহ অন্য বিশেষজ্ঞরা রোগীদের জন্য যথাযথ সেবা নিশ্চিত করে থাকেন।

সর্বশেষ প্রযুক্তি ব্যবহার করা হয় এ হাসপাতালে। এখানের ক্যানসার বিশেষজ্ঞরা প্রায়ই আন্তর্জাতিক সভা, সেমিনার ও সম্মেলনে অংশ নিয়ে থাকেন। এর মধ্য দিয়ে ক্যানসার সম্পর্কে হালনাগাদ তথ্য পেয়ে যান তারা। ফলে রোগীদের সঠিক চিকিৎসা দিতে পারেন তারা।

ইতিহাস ও বর্তমান অবস্থা

চিকিৎসা খাতের চার উদ্যোক্তা রাজধানীতে ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করেন। আর্থিক কারণে সেই উদ্যোগ থেকে পিছিয়ে আসেন তারা। পরে একটি বিশেষায়িত ক্যানসার হাসপাতাল নির্মাণের পরিকল্পনা করেন। পরিকল্পনা বাস্তবায়নের জন্য রাজধানীর দুটি স্থান নির্ধারণ করা হয়। বর্তমানে এই দুটি স্থান থেকে সেবা দিচ্ছে ডেল্টা হাসপাতাল। একটি ধানমন্ডিতে, অপরটি মিরপুরে। ধানমন্ডিতে রয়েছে হাসপাতালটির জেনারেল ইউনিট। মিরপুর ইউনিট থেকে বিশেষায়িত ক্যানসার চিকিৎসাসেবা দেওয়া হয়। এ ইউনিটের সঙ্গে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও জার্মান সোসাইটি অব রেডিয়েশন ফিজিসিস্টের যৌথ উদ্যোগে নিয়মিত রেডিয়েশনবিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়।

ধানমন্ডি ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন হয় ১৯৮৯ সালের ২১ জুন। মিরপুর ইউনিটের কার্যক্রম শুরু হয় ১৯৯৪ সালে। ১৯৯৫ সালের ১৭ মার্চ এ ইউনিটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

সময়ের পরিক্রমায় বাংলাদেশে ক্যানসার চিকিৎসায় শীর্ষস্থানীয় প্রতিষ্ঠানে পরিণত হয়েছে ডেল্টা হসপিটাল। চোখ, দাঁত, নাক, কান, গলা ও গাইনিসেবার পাশাপাশি সার্জারিও করে থাকে এই হাসপাতাল।

হাসপাতালের প্যাথলজি সেবা অতুলনীয়। দিন ও রাতের যে কোনো সময় এ সুবিধা পেয়ে থাকেন রোগীরা। নিজস্ব জেনারেটর সুবিধা রয়েছে এখানে। হাসপাতালটির ল্যাবরেটরি সুবিধা বিশ্বমানের।

 

হাসপাতালটির সবচেয়ে উন্নত বিভাগ হচ্ছে

ক্যানসার বিভাগ

এখানে রয়েছেÑ

ক্যানসার আক্রান্ত রোগীর জন্য উন্নত প্রযুক্তির মেশিন

রেডিওথেরাপি ও কেমোথেরাপির ব্যবস্থা

ব্রাসি থেরাপি-এইচডিআর, এলডিআর

ক্যানসার কাউন্সেলিং

 

সেবা

আউটডোর ও ইনডোর চিকিৎসাসেবা

অপারেশন সেবা

সার্জারি

ক্যানসার শনাক্তকরণ

রেডিওথেরাপি

কেমোথেরাপি

ব্রাসি থেরাপিÑএইচডিআর ও এলডিআর

ক্যানসার কাউন্সেলিং

সব ধরনের ডায়াগনস্টিক সেবা

ইআর, পিআর, এইচইআর-২

অত্যাধুনিক প্যাথলজি সেবা

এফএনএসি ও এক্সফোলিয়াটিভ সাইটোলজি

হিস্টোপ্যাথোলজি

ফ্রজেন সেকশন বাইওপ্সি

হেমাটোলজি

আল্ট্রাসনোগ্রাফি

সিটি স্ক্যান

এক্স-রে

ইসিজি

ইকোকার্ডিওগ্রাম

 

বিশেষত্ব

বন্ধুভাবাপন্ন পরিবেশে রোগীদের সেবা প্রদান

সর্বশেষ প্রযুক্তির ব্যবহার

ক্যানসার বিশেষজ্ঞ ও অভিজ্ঞ কনসালট্যান্ট প্রদত্ত চিকিৎসাসেবা

স্বয়ংক্রিয় ডেটাবেইসের ব্যবহার

রোগী ব্যবস্থাপনায় স্বচ্ছতা

দিন-রাত ২৪ ঘণ্টা মেডিকেল সেবা

 

সুবিধা

নারী ও পুরুষের জন্য আলাদা কেবিন ও ওয়ার্ড

আইসিইউ

ভিআইপি কেবিন

এসি কেবিন

নন-এসি কেবিন

এসি ওয়ার্ড

নন-এসি ওয়ার্ড

অপারেশন থিয়েটার

 

রেডিয়েশন থেরাপি

থ্রিডি সিআরটি লিনিয়ার অ্যাকসিলারেটর মেশিন কোবল্ট-৬০ মেশিন ব্রাসিথেরাপি এইচডিআর অ্যান্ড এলডিআর (হাই ডোজ রেট ও লো ডোজ রেট) মেশিন সিমুলেটর

 

প্যাথলজি

ক্লিনিক্যাল প্যাথলজি, হেমাটোলজি, বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি, সাইটোলজি, এফএনএসি, হিস্টোপ্যাথলজি, টিউমার মার্কার, ক্রোমোসম স্টাডি, ব্লাড ট্রান্সফিউশন সেবা, ইমুনোলজি, ভাইরোলজি, সিরোলজি, হরমোন পরীক্ষা প্রভৃতি।

ডেল্টা হাসপাতালে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন ইঞ্জিনিয়ার মীর আমজাদ হুসাইন। ব্যবস্থাপনা পরিচালক হিসেবে রয়েছেন ডা. সৈয়দ মোকাররম আলী।

ডেল্টা হাসপাতালের সেবা ও মান আরও বৃদ্ধির চেষ্টা করছে কর্তৃপক্ষ। চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মীর আমজাদ হুসাইন বলেন, সাধারণ মানুষের সামর্থ্যরে মধ্যে বিশ্বমানের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা আমাদের মূল উদ্দেশ্য ও লক্ষ্য। রোগীদের চাহিদা মেটাতে ডেল্টা হাসপাতালের সম্প্রসারণ প্রয়োজন। এটা করতে পারলে আরও বেশি রোগীকে সেবা দেওয়া সম্ভব হবে।

হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক ডা. সৈয়দ মোকাররম আলী। তিনি বলেন, দেশসেরা প্যাথলজিগুলোর মধ্যে অন্যতম ডেল্টা হাসপাতাল। বিশেষ করে ক্যানসার চিকিৎসার জন্য শুধু দেশের বিভিন্ন প্রান্ত থেকেই নয়, আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআরবি) ও আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি (এএফআইপি) থেকেও এখানে রোগীদের পাঠানো হয়। বেসরকারি স্বাস্থ্যসেবা খাতে আমরা রেডিওথেরাপি, কেমোথেরাপি ও সার্জারিতে সর্বাধুনিক প্রযুক্তির মাধ্যমে চিকিৎসা সেবা প্রদানে অগ্রগামী।