সুশিক্ষা

ড্রয়িং ওয়ার্ডস ব্রিটিশ কাউন্সিলে শিশুদের বই ইলাস্ট্রেশন

শিশুদের জন্য ব্রিটিশ কাউন্সিল সাংস্কৃতিক কেন্দ্র আয়োজন করতে যাচ্ছে বই ইলাস্ট্রেশন প্রদর্শনী ‘ড্রয়িং ওয়ার্ডস’। ব্রিটিশ কাউন্সিলের সহায়তা ও ওয়াটারস্টোনস ইউকে চিলড্রেনস লরিয়েটের লরেন চাইল্ডের তত্ত্বাবধানে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে। প্রদর্শনীটি ঢাকার ফুলার রোডে কাউন্সিলের কার্যালয়ে গতকাল শুরু হয়েছে। চলবে ১১ জুলাই পর্যন্ত। একই সঙ্গে কক্সবাজার জেলা সরকারি গণগ্রন্থাগারেও আজ ও আগামীকাল অনুষ্ঠিত হবে দুই দিনের প্রদর্শনী।
ড্রয়িং ওয়ার্ডস প্রদর্শনীগুলোয় যুক্তরাজ্যের ১০ ইলাস্ট্রেটরের কাজ প্রদর্শন করা হবে। তাদের শিল্পকর্মগুলো সমসাময়িক ব্রিটিশ পিকচার বুক ইলাস্ট্রেশনে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। শিল্পীদের মাঝে কয়েকজন প্রতিষ্ঠিত শিল্পী রয়েছেন যারা ইলাস্ট্রেশন নিয়ে তাদের চর্চা অব্যাহত রেখেছেন। অনেকে আবার এ বিষয়ে তাদের ক্যারিয়ার শুরু করেছেন, যারা এ শিল্পমাধ্যমটিকে নিয়ে যেতে চান অনন্য উচ্চতায়।
ব্রিটিশ ইলাস্ট্রেটর এমিলি হিউজেস প্রদর্শনীটি উদ্বোধন করেছেন। প্রদর্শনীগুলোয় এমিলি’র ইলাস্ট্রেশন ‘ওয়াইল্ড’ প্রদর্শন করা হবে। এছাড়া ঢাকায় অবস্থানকালে ঢাকা ও কক্সবাজারে শিক্ষার্থীদের একটি কর্মশালায় অংশ নেবেন এমিলি।
এমিলি বলেন, ড্রয়িং অনেক সময়ই একটি প্রশ্ন বা কোনো একটি অসমাপ্ত ধারণা দিয়ে শুরু হয়। যখন এই ড্রয়িংগুলো বড় কলেবরে উম্মোচিত হয়, তখন এগুলো মুক্ত হয় ও পূর্ণতা লাভ করে। ড্রয়িং যখন কোনো কিছু ব্যাখ্যা করতে পারে না, ঠিক তখনই আসে শব্দ।
প্রদর্শনীগুলো সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। আগ্রহীরা বিনা দর্শনিতে এতে অংশ নিতে পারবে।
ড্রয়িং ওয়ার্ডসের ধারণা এসেছে ‘ম্যাজিক পেন্সিল’ নামক শিশুতোষ বই ইলাস্ট্রেশনের একটি ভ্রাম্যমাণ প্রদর্শনী থেকে। যুক্তরাজ্যের চিলড্রেনস লরিয়েট কুইন্টিন ব্লেইক ২০০২ সালে প্রথম শিশুদের জন্য ইলাস্ট্রেশন নির্বাচিত করেন। এখানে লরেন চাইল্ডের কাজও অন্তর্ভুক্ত হয়। ড্রয়িং ওয়ার্ডস আমাদের শিশুতোষ ইলাস্ট্রেশন ও নতুন প্রজন্মের ইলাস্ট্রেশন শিল্পীদের সঙ্গে পরিচয়ের সুযোগ করে দেবে।

সর্বশেষ..