বাণিজ্য সংবাদ

ঢাকায় অষ্টম এসএসইএএসআর আন্তর্জাতিক সম্মেলন শুরু কাল

নিজস্ব প্রতিবেদক: ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশে (ইউল্যাব) অষ্টম ‘সাউথ অ্যান্ড সাউথইস্ট এশিয়া অ্যাসোসিয়েশন ফর দ্য স্টাডি অব কালচার অ্যান্ড রিলিজিয়ন (এসএসইএএসআর)’ শীর্ষক চার দিনব্যাপী ধর্ম ও সংস্কৃতিবিষয়ক আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে আগামীকাল। ‘নদী ও ধর্ম: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাংস্কৃতিক সম্পর্ক’ শিরোনামে আগামী ১৩ থেকে ১৬ জুন পর্যন্ত চার দিনের এ সম্মেলনের আয়োজন করবে ইউল্যাব। গতকাল রাজধানীর ধানমন্ডির ইউল্যাব ক্যাম্পাসে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে ইউল্যাবের উপ-উপাচার্য অধ্যাপক ড. সামসাদ মর্তুজা, সম্মেলনের প্রধান আহ্বায়ক ও প্রতœতত্ত্ব গবেষণা কেন্দ্রের পরিচালক অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান, এসএসইএএসআরের প্রেসিডেন্ট অধ্যাপক ড. অমরজিভ লোচন ও ইউল্যাব মিডিয়া স্টাডিজ ও জার্নালিজম বিভাগের অধ্যাপক ড. সুমন রহমান উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, চার দিনব্যাপী এ সম্মেলনে বিশ্বের ৩০টি দেশ থেকে মোট ১৭০টি গবেষণা প্রবন্ধ ১৫টি শিরোনামের অধীনে ৩৭টি প্যারালাল সেশনের মাধ্যমে উপস্থাপিত হবে।
সংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি। বিশেষ অতিথি সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সম্মানিত অতিথি হিসেবে ভারতীয় দূতাবাসের হাইকমিশনার রিভা গাঙ্গুলি দাস উপস্থিত থাকবেন। আর আগামী ১৬ জুন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ও বিশেষ অতিথি ব্রিটিশ দূতাবাসের ডিপুটি হাইকমিশনার ক্যানবার হোসেন-বার উপস্থিত থাকবেন।
এছাড়া এ সম্মেলনে বইমেলা, লোকশিল্প মেলা এবং ইউল্যাবের ছাত্রদের ‘বাংলাদেশের নদী’ শিরোনামে চিত্র প্রদর্শনী ও ‘গ্রুপ টেম্পল অব পুঠিয়া’ শিরোনামে ট্র্যাডিশনাল ফটো গ্যালারির চিত্র প্রদর্শনীর আয়োজনও থাকবে।
প্রসঙ্গত, এসএসইএএসআর দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতি দুই বছর অন্তর এ আন্তর্জাতিক সম্মেলন আয়োজন করে।

সর্বশেষ..



/* ]]> */