ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাউড কম্পিউটিং কর্মশালা

প্লেক্সাস ক্লাউড ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ উদ্যোগে ওপেনস্ট্যাক বাংলাদেশ ক্লাউড কম্পিউটিং নিয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের প্রফেসর ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড. হাফিজ মোহাম্মদ হাসান বাবু।
ওপেনস্ট্যাক হচ্ছে সোর্সভিত্তিক একমাত্র ক্লাউড অপারেটিং সিস্টেম, যা ওপেন অবকাঠামো সাপোর্ট করে। ২০১০ সালে নাসা ও র‌্যাকস্পসে একসঙ্গে যুক্ত হয়ে ওপেনস্ট্যাক ক্লাউড অপারেটিং সিস্টেম বানানোর কাজ শুরু করেন।
সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব ইনফরমেশন টেকনোলজির (আইআইটি) ল্যাবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
সভাপতি বলেন, ‘বিশ্বায়নের এ যুগে চতুর্থ বিপ্লবের দ্বারপ্রান্তে রয়েছে বর্তমান মানবসভ্যতা। বাংলাদেশের বিভিন্ন করপোরেট প্রফেশনালের অংশগ্রহণে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি ক্লাউড অপারেটিং সিস্টেম
ব্যবহার বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করেন।
বর্তমান সময়ে বিশ্বব্যাপী জনপ্রিয় সার্ভার, স্টোরেজ ও ওপেনসোর্স ক্লাউড প্ল্যাটফর্ম ওপেনস্ট্যাক সম্পর্কে কর্মশালায় অংশগ্রহণকারীদের টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ওপেনস্ট্যাক বাংলাদেশের গ্রুপ অর্গানাইজার মোবারক হোসেন।
সার্ভার, স্টোরেজ ও হার্ডওয়্যার ডিভাইজ সম্পর্কে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন ইন্টারনেট সোসাইটির বাংলাদেশ চ্যাপ্টারের ট্রেজারার ইঞ্জিনিয়ার নাসির ফিরোজ।
কর্মশালায় উপস্থিত ছিলেন টেলকো, ব্যাংক, আইএসপি ও আইসিটি, বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিকস মিডিয়াসহ বিভিন্ন হাউজে আইটি খাতে কর্মরতদের পাশাপাশি অন্যান্য ব্যক্তিবর্গ।