তিন কোম্পানির লেনদেন চালু রোববার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট কোম্পানি লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের লেনদেন চালু হচ্ছে আগামী রোববার। এর আগে রেকর্ড ডেটের কারণে কোম্পানিগুলোর শেয়ার লেনদেন বন্ধ ছিল। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
বিডি ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) করেছে দুই টাকা এক পয়সা ও শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) ১৬ টাকা ৪১ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ২০ পয়সা ও ১৫ টাকা ৯৫ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ৭ জুন বেলা ১১টায় বিসিআইসি অডিটরিয়াম, ৩০-৩১ দিলকুশা, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।
কোম্পানিটি ২০০৭ সালে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১৩৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ৬২ কোটি ২৩ লাখ টাকা।
বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স: সদ্যসমাপ্ত হিসাববছরে কোম্পানিটি ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস হয়েছে এক টাকা ৬৪ পয়সা এবং এনএভি দাঁড়িয়েছে ১৭ টাকা পাঁচ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এজিএম আগামী ২৫ জুন দুপুর ১২টায় রাজধানীর গুলশান-১-এ স্পেকট্রা কনভেনশন সেন্টার লিমিটেডে অনুষ্ঠিত হবে।
১০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪৪ কোটি ২৫ লাখ টাকা। রিজার্ভের পরিমাণ ২৭ কোটি ২৩ লাখ টাকা।
এশিয়া ইন্স্যুরেন্স: ২০১৭ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সমাপ্ত হিসাববছরে বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। ওই সময় ইপিএস করেছে এক টাকা ৭৭ পয়সা ও এনএভি হয়েছে ১৮ টাকা ৫২ পয়সা। এটি আগের বছর একই সময় ছিল যথাক্রমে এক টাকা ৬৩ পয়সা ও ১৭ টাকা ৮৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১১ জুন বেলা ১১টায় ঢাকা ক্লাব লিমিটেড, রমনা, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে।