তিন দিনে ডিএসইএক্স সূচক কমেছে ২০৪ পয়েন্ট

নিজস্ব প্রতিবেদক: আগের দিনের মতো গতকালও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরু থেকেই বিক্রির চাপে টানা নামতে থাকে সূচক। এরই ধারাবাহিকতায় টানা তিন কার্যদিবসে ডিএসইএক্স সূচক কমল ২০৪ দশমিক ৩৪ পয়েন্ট। গতকাল লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারদর। আর টাকার অঙ্কে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৮২ কোটি ৩২ লাখ টাকা।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮১ দশমিক ৯৩ পয়েন্ট বা এক দশমিক ৪৩ শতাংশ কমে পাঁচ হাজার ৬২৩ দশমিক ৬৪ পয়েন্টে অবস্থান করে। ডিএসইএস বা শরিয়াহ্ সূচক ১৭ দশমিক ৫৬ পয়েন্ট বা এক দশমিক ৩০ শতাংশ কমে এক হাজার ৩৩৩ দশমিক ১৯ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ২১ দশমিক ৯০ পয়েন্ট বা এক দশমিক শূন্য চার শতাংশ কমে দুই হাজার ৮৫ দশমিক ৫৪ পয়েন্টে অবস্থান করে। গতকাল ডিএসইর বাজার মূলধন কমে তিন লাখ ৯৫ হাজার ৭৭২ কোটি ৮৩ লাখ ৮০ হাজার টাকা হয়। ডিএসইতে গতকাল লেনদেন হয় ২৮২ কোটি ৩১ লাখ ৯৩ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয় ২৯৮ কোটি ২৪ লাখ ৮১ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এ হিসেবে লেনদেন কমেছে ১৫ কোটি ৯৩ লাখ টাকা। এদিন আট কোটি ৬৮ লাখ ৩৯ হাজার ৩০১টি শেয়ার ৯০ হাজার ৩১২ বার হাতবদল হয়। লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ২৯১টির এবং অপরিবর্তিত ছিল ২৭টির দর।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গতকাল সিএসসিএক্স মূল্যসূচক ১৫৬ দশমিক ৪৬ পয়েন্ট কমে ১০ হাজার ৪৯৭ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২৬১ দশমিক ৪৭ পয়েন্ট কমে ১৭ হাজার ৩৮৫ পয়েন্টে অবস্থান করে। গতকাল সর্র্বমোট ২৩০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট লেনদেন হয়। এর মধ্যে দর বেড়েছে ১৮টির, কমেছে ১৯৬টির। অপরিবর্তিত ছিল ১৬টির দর।

সিএসইতে এদিন ২৬ কোটি ৩৬ লাখ ২২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়।