স্পোর্টস

তিন নম্বরে খেলেই সাফল্যের চূড়ায় উঠতে চান সাকিব

ক্রীড়া ডেস্ক: সমস্যাটা অনেকদিন ধরেই বয়ে বেড়াচ্ছিল বাংলাদেশ। শেষ পর্যন্ত ওয়ানডেতে ‘তিন নম্বর’ পজিশনের সমাধান গেল চ্যাম্পিয়নস ট্রফিতে দেন সাকিব আল হাসান। সেই ধারাবাহিকতায় এবারের বিশ্বকাপেও দাপট দেখাচ্ছেন এ বাঁহাতি ব্যাটসম্যান। গত পরশু ইংল্যান্ডের বিপক্ষে তিনি করেন সেঞ্চুরি। যা চলতি বিশ্বকাপে কোনো টাইগার ক্রিকেটারের প্রথম সেঞ্চুরি। স্বাভাবিকভাবেই প্রশংসা পাচ্ছেন সাকিব। কিন্তু তাতে মোটেও ভেসে যাচ্ছেন না এ অলরাউন্ডার। উল্টো তিনি চাইছেন, তিনে খেলেই সাফল্যের চূড়ায় উঠতে।
গত পরশু কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে তিন নম্বরে নেমেই ১১৯ বলে ১২১ রানের ইনিংস খেলেছেন সাকিব। বিশ্বকাপে এটি তার প্রথম সেঞ্চুরি। তিনে খেলেই এবারের বিশ্বকাপে আগের দুই ম্যাচে সাকিব করেন ৭৫ ও ৬৪ রান। এখনও পর্যন্ত বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারীও তিনিই।
বাংলাদেশ দলে তিন নম্বর পজিশনে ব্যাট করাটা সব সময়ই চ্যালেঞ্জিং। এরই মধ্যে অনেকেই সেখানে করেছেন ফেল। তাই শুরুর দিকে সাকিবের মনে ছিল সংশয়। তারপরও নিজেকে ঠিকই প্রমাণ করেছেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।
গত বছরই তিনে সাকিবের নিয়মিত খেলার শুরু। এর আগে ২০১৪ ও ২০১৭ সালে বিচ্ছিন্নভাবে দুটি ম্যাচে তিনে খেলে ভালো করতে পারেননি। গত বছরের জানুয়ারিতে বাংলাদেশে ত্রিদেশীয় সিরিজ থেকে ব্যাট করতে শুরু করেন। যেখানে বেশ সফলও হয়েছিলেন এ বাঁহাতি। পরে ভালো করেন ওয়েস্ট ইন্ডিজ সফরেও। কিন্তু গত এশিয়া কাপের সময় চোট নিয়ে ছিটকে যাওয়ার পর আবার জায়গা হারান তিনে। দল পরখ করে দেখে অন্যদের।
বিশ্বকাপের আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ থেকে আবার তিনে ফেরেন সাকিব। যথারীতি সফল এবারও। তিন ইনিংসের দুটিতেই করেন অপরাজিত হাফসেঞ্চুরি। এরপর বিশ্বকাপের এ সাফল্য।
এখন পর্যন্ত সাকিব ওয়ানডেতে তিনে ব্যাট করে করেছেন ১৮ ইনিংসে। রান করেছেন ৮টি হাফসেঞ্চুরি ও ১টি সেঞ্চুরিতে ৫১.৯৩ গড়ে ৮৩১। এই পজিশনে বাংলাদেশের ওয়ানডে ইতিহাসের সেরা গড়। গত পরশু ইংল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরির এ অলরাউন্ডার তাকালেন পেছনে দিকে, ‘হ্যাঁ, তিনে ব্যাট করার সিদ্ধান্তটা আমারই ছিল। সবাইকে বোঝাতে হয়েছে। কারণ একটি ম্যাচে রান না করলেও তারা বলত যে পাঁচ নম্বরেই আমার খেলা ভালো। তিন নম্বরে খেলতে তাই অনেককে রাজি করাতে হয়েছে আমাকে।’
তিনে ব্যাট করে সফল হলেও সাকিব পুরোপুরি খুশি নন। এ পজিশনে দলের জন্য আরও অবদান রাখতে চান তিনি, ‘এটা একটু আলাদা, ভিন্ন কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। তবে আমি এ মুহূর্তে উপভোগ করছি। আমার কাছে মনে হয়েছিল, আমার জন্য আরও বেশি অবদান রাখার সুযোগ এটি। ব্যাটে আরও বেশি অবদান রাখার সুযোগ।’
চলতি বিশ্বকাপে এখন পর্যন্ত ব্যাট হাতে দাপট দেখাচ্ছেন সাকিব। তবে তিনি বলছেন এটা শুধুই শুরু, ‘এ টুর্নামেন্টে এটা শুধুই শুরু। এখনও আরও অনেক ম্যাচ আছে। আরও অবদান রেখে যেতে হবে। ব্যাটে-বলে আমি যতটা সম্ভব, আরও বেশি অবদান রাখতে চাই।’
আগামীকাল শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ওই ম্যাচেও তিন নম্বর পজিশনে ব্যাট হাতে দাপট দেখাতে চান সাকিব। এ জন্য তৈরিও এ অলরাউন্ডার।

 

সর্বশেষ..