দাবানলের কবলে অস্ট্রেলিয়ার উপকূলীয় এলাকা

 

শেয়ার বিজ ডেস্ক : প্রচণ্ড গরম ও ঝড়ো আবহাওয়ায় অস্ট্রেলিয়ার উপকূলীয় এলাকায় দাবানল ভয়াবহ আকার ধারণ করেছে। এতে বহু গবাদিপশুর মৃত্যু হয়েছে এবং ঘরবাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। তবে এখন পর্যন্ত কোনো মৃত্যুর সংবাদ পাওয়া যায়নি। খবর এএফপি ও বিবিসি।

দাবানলে নিউ সাউথ ওয়েলসের (এনএসডব্লিউ) উপকূলীয় এলাকা টাথরায় ৭০টি বাড়ি ধ্বংস হয়ে গেছে। ভিক্টোরিয়া রাজ্যে ৪০ হাজার হেক্টর জমি ক্ষতিগ্রস্ত হয়েছে। ধারণা করা হচ্ছে, দাবানলে এ এলাকায় কয়েকশ গবাদিপশুর মৃত্যু হয়েছে এবং ১৮টি খামার ধ্বংস হয়ে গেছে।

এনএসডব্লিউ রুরাল ফায়ার সার্ভিসের কমিশনার শেইন ফিটজসিমনস বলেন, গত রোববার বিকাল পর্যন্ত টাথরা এলাকার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। প্রচণ্ড গরম, শুষ্ক বায়ু ও জোরালো ঝোড়ো হাওয়ার কারণে পরিস্থিতি খারাপ হয়েছে।

কর্তৃপক্ষ বলছে, সিডনি শহর থেকে ৪৫০ কিলোমিটার দক্ষিণে টাথরায় দাবানলে শ্বাস নিতে কষ্ট হওয়ায় চারজনকে চিকিৎসা দেওয়া হয়েছে। ফায়ার সার্ভিসের একজন কর্মী আহত হয়েছেন। টাথরার স্থানীয়রা জানান, পুরু ও কালো ধোঁয়া চারদিকে। প্রয়োজনীয় সামান্য কিছু জিনিস নিয়ে অনেকে এলাকা ছেড়েছে। এখানে প্রায় এক হাজার ৬০০ মানুষের বাস।