দুরে কোথাও

  দীর্ঘ ভ্রমণে প্রস্তুতি

জাহিদ হাসান: বিদেশে বেড়ানো, পড়াশোনা কিংবা কাজÑ যে কারণেই যান না কেন, সেখানে অসুস্থ হয়ে পড়া বড্ড বিড়ম্বনার। তাছাড়া দেশের বাইরে চিকিৎসা খরচও বেশ ব্যয়বহুল। তাই প্রয়োজনীয় প্রস্তুতি নিয়ে ভ্রমণে যান। পোশাক-আশাকের সঙ্গে সাধারণ রোগ বালাইয়ের কিছু ওষুধপত্র সঙ্গে নিতে পারেন।

 

ডাক্তারবাড়ি

আপনি হয়তো দিব্যি সুস্থ আছেন। কোনো অসুখের আলামত নেই শরীরে। তার পরেও বিদেশ ভ্রমণের আগে চিকিৎসকের কাছে যান। চেকআপ করুন। দেখে নিন, অজান্তে শরীরে কোনো রোগ বাসা বেঁধেছে কি না। কোনো সমস্যা থাকলে ডাক্তারের পরামর্শ নিন।

 

সতর্ক হোন

দেশের বাইরে রাস্তায় চলাচলের ক্ষেত্রে সতর্ক থাকা উচিত। মেনে চলুন ট্রাফিক সিগনাল। গাড়িতে চলার সময় বেঁধে নিন সিটবেল্ট। পায়ে হেঁটে রাস্তা পারাপারের সময় ভালো করে দেখে নিন, কোন পথে দিয়ে গাড়ি যাচ্ছে-আসছে। জেনে রাখুন ভিনদেশি রাস্তার নিয়ম-কানুন। সুইমিংপুল কিংবা লেকে সাঁতার কাটার সময় প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা আছে কি না জেনে তবেই নামুন। সাঁতার না জানলে ইয়ট বা জাহাজ এড়িয়ে চলাই ভালো।

 

খাবার-দাবার

নানা দেশে স্ট্রিট ফুড বিখ্যাত। আপনার সমস্যা না হলে খেয়ে দেখতে পারেন। লোভনীয় হলেও আপনার শরীরের জন্য সহনীয় নয়, এমন খাবার পরিহার করে চলুন।

 

ভ্যাকসিন নিন

চিকিৎসকের পরামর্শ মোতাবেক প্রয়োজনীয় ভ্যাকসিন নিয়ে নিন। আপনার গন্তব্য দেশ সম্পর্কে জেনে নিন ভালো করে। সেই দেশে যে রোগের প্রাদুর্ভাব বেশি তার ভ্যাকসিন নিয়ে রাখুন।

সর্বশেষ..