পর্ষদ সভা

দুই কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানি ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড এবং ওষুধ ও রসায়ন খাতের প্রতিষ্ঠান লিবরা ইনফিউশনস লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড: প্রাপ্ত তথ্যমতে, আগামী ২৪ জুন বিকাল ৫টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ সমাপ্ত প্রথম প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর আট দশমিক ২৬ শতাংশ বা ৯০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১১ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ১০ টাকা ৮০ পয়সা। ওইদিন ৩৪ লাখ ৭০ হাজার ৯৮৪টি শেয়ার মোট ৯০৬ বার হাতবদল হয়, যার বাজারদর চার কোটি দুই হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিন্ম ১১ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ১১ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ৯ টাকা থেকে ১৮ টাকা ৪০ পয়সায় ওঠানামা করে।
এর আগে ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের জন্য ১২ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে, যা ২০১৬ সালে ছিল পাঁচ শতাংশ বোনাস। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে দুই টাকা ছয় পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৪ টাকা ৩৬ পয়সা। ওই সময় করপরবর্তী মুনাফা করে ৩৮ কোটি ৮১ লাখ ২০ হাজার টাকা। আগের বছর একই সময়ে ইপিএস ৭০ পয়সা আর এনএভি হয়েছিল ১২ টাকা ৯২ পয়সা। এবং কর-পরবর্তী মুনাফা করে ১২ কোটি ৫৮ লাখ ৫০ হাজার টাকা। আর্থিক প্রতিষ্ঠান খাতের এ কোম্পানিটি ২০০৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ৩০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ২১১ কোটি ২৪ লাখ ৮০ হাজার টাকা। রিজার্ভের পরিমাণ ৫৯ কোটি ৬৮ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির ২১ কোটি ১২ লাখ ৪৭ হাজার ৮৫৪টি শেয়ার রয়েছে। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪১ দশমিক ৫৪ শতাংশ, প্রাতিষ্ঠানিক ২৬ দশমিক ৮৫ শতাংশ, বিদেশি বিনিয়োগকারীদের কাছে এক দশমিক ৩১ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৩০ দশমিক ৩০ শতাংশ শেয়ার। সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত পাঁচ দশমিক ৭৩ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ১৪ দশমিক ৭৫।
লিবরা ইনফিউশন লিমিটেড: প্রাপ্ত তথ্যমতে, আগামী ২৪ জুন বিকাল ৪টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩১ মার্চ সমাপ্ত তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
৩০ জুন ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ২০ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে পাঁচ টাকা এক পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে এক হাজার ৫৯৩ টাকা ৪৭ পয়সা, যা আগের বছর একই সময় যথাক্রমে চার টাকা ৮৬ পয়সা ও এক হাজার ৫৭৭ টাকা ৯৬ পয়সা ছিল। এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর শূন্য দশমিক ৬৫ শতাংশ বা পাঁচ টাকা ৯০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৯০৭ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৯১১ টাকা ৭০ পয়সা। দিনজুড়ে ১০ হাজার ৯৪৯টি শেয়ার মোট ৫৬২ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি সাত হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিন্ম ৯০১ টাকা থেকে সর্বোচ্চ ৯৩০ টাকায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৬০০ টাকা থেকে এক হাজার ৪২৮ টাকার মধ্যে ওঠানামা করে।
‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ১৯৯৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ১০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন এক কোটি ৫০ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ১৫ লাখ এক হাজার ৯২০টি। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৩৪ দশমিক ৪৩ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের, চার দশমিক ৫৮ শতাংশ প্রাতিষ্ঠানিক ও ৬০ দশমিক ৯৯ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

সর্বশেষ..