পর্ষদ সভা

দুই কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বিমা খাতের কোম্পানি পুপলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং ব্যাংক খাতের কোম্পানি আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
পপুলার লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: প্রাপ্ত তথ্যমতে, আগামী ১৫ জুলাই বিকাল ৫টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য কোম্পানিটি ৪০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে চার টাকা ৫৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৬৮ টাকা ২৯ পয়সা, যা আগের বছর একই সময় যথাক্রমে চার টাকা ২৭ পয়সা ও ৮০ টাকা ৫২ পয়সা ছিল। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১৫ জুলাই দুপুর ১২টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) রাজধানীর দিলকুশাতে অবস্থিত হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালে অনুষ্ঠিত হবে।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর শূন্য দশমিক ৫০ শতাংশ বা ৫০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ৯৮ টাকা ৮০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৯৯ টাকা ২০ পয়সা। দিনজুড়ে ১৪ হাজার ৭০৯টি শেয়ার মোট ৩৬ বার হাতবদল হয়, যার বাজারদর ১৪ লাখ ৫৯ হাজার টাকা। দিনজুড়ে শেয়ারদর সর্বনিম্ন ৯৮ টাকা ৮০ পয়সা থেকে সর্বোচ্চ ১০০ টাকায় হাতবদল হয়। এক বছরে শেয়ারদর ৭৫ টাকা থেকে ১২৭ টাকা ৮০ পয়সার মধ্যে ওঠানামা করে।
এর আগে ২০১৫, ১৬ ও ১৭ সালের জন্য কোম্পানিটি ৪০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল। ‘এ’ ক্যাটেগরির এ কোম্পানিটি ২০০৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬০ কোটি ৪২ লাখ ৮০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ছয় কোটি চার লাখ ২৮ হাজার ৩৫৮টি। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ২৮ দশমিক ৯২ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের, সাত দশমিক ৮৪ শতাংশ প্রাতিষ্ঠানিক, শূন্য দশমিক ২১ শতাংশ বিদেশি ও ৬৩ দশমিক তিন শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
আইসিবি ইসলামিক ব্যাংক লিমিটেড: আগামী ১১ জুলাই বেলা ২টা ৩৫ মিনিটে পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর অপরিবর্তিত থেকে প্রতিটি সর্বশেষ চার টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল চার টাকা ১০ পয়সা। ওইদিন ২৯ হাজার ৭০৮টি শেয়ার মোট ২৫ বার হাতবদল হয়, যার বাজারদর এক লাখ ২১ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন চার টাকা থেকে সর্বোচ্চ চার টাকা ১০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর তিন টাকা ৭০ পয়সা থেকে পাঁচ টাকা ৬০ পয়সায় ওঠানামা করে। কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটেগরিতে অবস্থান করছে। এক হাজার ৫০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৬৬৪ কোটি ৭০ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ারের সংখ্যা ৬৬ কোটি ৪৭ লাখ দুই হাজার ৩০০টি। ডিএসই থেকে প্রাপ্ত সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের ৫২ দশমিক ৭৬ শতাংশ উদ্যোক্তা বা পরিচালকদের, শূন্য দশমিক ১৭ শতাংশ সরকারি, ২২ দশমিক ৩৬ শতাংশ প্রাতিষ্ঠানিক, শূন্য দশমিক ২৩ শতাংশ বিদেশি ও ২৪ দশমিক ৪৮ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।

সর্বশেষ..