কোম্পানি সংবাদ

দুই কোম্পানির পর্ষদ সভার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: বিমা খাতের কোম্পানি পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং টেলিকমিউনিকেশন খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড পরিচালনা পর্ষদ সভার তারিখ ঘোষণা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: আগামী ১৫ জুলাই বেলা সাড়ে ৩টায় পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ছয় শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১ আগস্ট বেলা সাড়ে ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। ওই সময় কোম্পানিটি শেয়ারপ্রতি আয় (ইপিএস) করে এক টাকা ৫৬ পয়সা এবং ৩১ ডিসম্বেরে শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ২৫ টাকা ৮৭ পয়সা। যা আগের বছর একই সময় ছিল যথাক্রমে দুই টাকা ২০ পয়সা ও ২৫ টাকা ৩১ পয়সা।
এদিকে গতকাল ডিএসইতে শেয়ারদর দুই দশমিক ৬৫ শতাংশ বা ৬০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২২ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল ২২ টাকা। দিনজুড়ে ছয় লাখ ৫৭ হাজার ২৩৬টি শেয়ার মোট ৫১১ বার হাতবদল হয়, যার বাজারদর এক কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনিম্ন ২১ টাকা ৭০ পয়সা থেকে সর্বোচ্চ ২৩ টাকা ৫০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ১৫ টাকা ৮০ পয়সা থেকে ২৮ টাকায় ওঠানামা করে।
কোম্পানিটি ১৯৯০ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ২০০ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ৪৬ কোটি ২০ লাখ টাকা।
গ্রামীণফোন লিমিটেড: আগামী ১৪ জুলাই বেলা ২টা ৩৫ মিনিটে পরিচালনা পর্ষদ সভায় কোম্পানিটির ২০১৯ সালের ৩০ জুন সমাপ্ত দ্বিতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করা হবে।
৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত হিসাববছরের জন্য ১৫৫ শতাংশ চূড়ান্ত নগদ লভ্যাংশ ঘোষণা করে। এর আগে কোম্পানিটি ১২৫ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করেছিল। সব মিলিয়ে সর্বশেষ হিসাববছরের জন্য ২৮০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে কোম্পানিটি।
২০১৮ সালের কর পরবর্তী মুনাফার ১০৮ শতাংশ লভ্যাংশ হিসেবে দেওয়া হচ্ছে। এর মধ্যে ১২৫ শতাংশ অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে। সমাপ্ত হিসাববছরে গ্রামীণফোনের শেয়ারপ্রতি আয় হয় ২৬ টাকা শূন্য চার পয়সা। শেয়ারপ্রতি সম্পদমূল্য দাঁড়ায় ৩১ টাকা ৩৮ পয়সায়। যা আগের বছর একই সময়ে হয়েছিল ২০ টাকা ৩১ পয়সা ও ২৬ টাকা শূন্য এক পয়সা।
গতকাল এ কোম্পানির শেয়ারদর এক দশমিক শূন্য চার শতাংশ বা তিন টাকা ৬০ পয়সা কমে প্রতিটি শেয়ার সর্বশেষ ৩৪১ টাকা ৬০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৩৪০ টাকা ৮০ পয়সা। দিনজুড়ে দুই লাখ ৩৮ হাজার ৮৫১টি শেয়ার এক হাজার ৬৭৮ বার হাতবদল হয়, যার বাজারদর আট কোটি ১৫ লাখ ৭৭ হাজার টাকা। শেয়ারদর সর্বনিম্ন ৩৪০ টাকা থেকে সর্বোচ্চ ৩৪৬ টাকায় ওঠানামা করে।

সর্বশেষ..