দুই শতাংশ  কম শেয়ারধারী পরিচালকরা শাস্তির আওতায় আসছে

শেয়ার বিজ : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের প্রত্যেকের (স্বতন্ত্র পরিচালক ছাড়া) পরিশোধিত মূলধনের দুই শতাংশের নিচে শেয়ার ধারণকারীদের শাস্তির আওতায় আনা হচ্ছে। পাশাপাশি উদ্যোক্তা ও পরিচালকের মোট পরিশোধিত মুলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করতে নির্দেশনা দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভার সিদ্ধান্ত অনুযায়ী, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর পরিচালকদের প্রত্যেকের (স্বতন্ত্র পরিচালক ছাড়া) পরিশোধিত মূলধনের দুই শতাংশ শেয়ার ধারণ বাধ্যতামূলক ছিল। তারপরো তালিকাভুক্ত অনেক কোম্পানিই রয়েছে; যাদের পরিচালকদের প্রত্যেকেরই দুই শতাংশ শেয়ার ধারণ করছেন না। এই অবস্থায় তারা কোম্পানির পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

কমিশন বলছে, এই ধরণের পরিচালকদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। আর এই বিষয়টি এমফোর্সমেন্টে পাঠানোর জন্য সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আর তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকের (স্বতন্ত্র পরিচালক ছাড়া) মোট পরিশোধিত মূলধনের ৩০ শতাংশ শেয়ার ধারণ করতে যারা ব্যর্থ হয়েছেন; ওই  কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকদের উল্লেখিত শেয়ার ধারণ নিশ্চিতকরণের জন্য নির্দেশনা জারির সিদ্ধান্ত নিয়েছে কমিশন।