দুর্নীতির অভিযোগে তদন্তের মুখে নেতানিয়াহু

শেয়ার বিজ ডেস্ক: ঘুষ ও দুর্নীতির জেরে অভিযুক্ত হতে যাচ্ছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ইসরায়েলের পুলিশ জানিয়েছে, দুটি ভিন্ন মামলায় নেতানিয়াহুর বিরুদ্ধে ঘুষ, প্রতারণা ও বিশ্বাসভঙ্গের ব্যাপক প্রমাণ মেলেছে।

তবে ইসরায়েলি টেলিভিশনের কাছে দেওয়া এক সাক্ষাৎকারে নেতানিয়াহু পুলিশের অভিযোগকে ভিত্তিহীন বলে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে দেশটিতে বিক্ষোভের মুখেও ক্ষমতা থেকে সরে দাঁড়াতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। এই অভিযোগগুলো এমনিতেই একদিন উঠে যাবে বলে মন্তব্য করেন তিনি।

বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে প্রথম অভিযোগ হলো, ইসরায়েলি পত্রিকা জেদিওট হ্যারন্ট-এর প্রকাশককে ইতিবাচক খবর প্রকাশের জন্য নেতানিয়াহু ঘুষ প্রদান করেন। এ ছাড়া জেদিট হ্যারন্টের অন্য আরেকটি পত্রিকায় অর্থায়ন ও নানাভাবে সহায়তার মাধ্যমে পত্রিকাটিকে টপে নিয়ে আসবেন, এমন প্রতিশ্রুতিও দিয়েছিলেন নেতানিয়াহু।

আর এতেই নেতানিয়াহু, জেদিট হ্যারন্ট ও আরনন মুজেজ-এর সম্পাদকের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে। শিগগিরই তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হবে।

নেতানিয়াহুর বিরুদ্ধে দ্বিতীয় অভিযোগটি হলো, ২০০৯ সাল থেকে বর্তমান পর্যন্ত হলিউডের নামী দামি শিল্পীদের কাছ থেকে বিশেষ সুবিধার বিনিময়ে ২ লাখ ৮৩ হাজার ডলারের উপহার সামগ্রী পেয়েছেন। বিশেষ করে হলিউড মোগল আরনন মাইক্যান ও তার সমর্থকদের কাছ থেকে এ মোটা অঙ্কের অর্থ পেয়েছেন তিনি। এদিকে মাইক্যানের বিরুদ্ধেও মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছে দেশটির পুলিশ। মাইক্যান ফাইট ক্লাব, গনে গার্ল এবং দ্য রেভেনান্টসহ অনেক বিখ্যাত চলচ্চিত্র প্রযোজনা করেছেন। সূত্র: বিবিসি