বিশ্ব বাণিজ্য

দেড় ট্রিলিয়নে পৌঁছাবে আমাজনের বাজারমূল্য

 

শেয়ার বিজ ডেস্ক: বর্তমানে মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠানটি যেভাবে কাজ করছে, তাতে আগামী দুই বছরের মধ্যে প্রতিষ্ঠানটির প্রতি শেয়ারদর তিন হাজার ডলার ছাড়িয়ে যাবে বলে মনে করছে আর্থিক প্রতিষ্ঠান পাইপার জেফরি। আর এতে প্রতিষ্ঠানটির বাজারমূল্য দেড় ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে। খবর রয়টার্স।
গত শুক্রবার, ব্যাংকটির প্রধান নির্বাহী মাইকেল ওলসন বলেন, ‘২০২১ সালের মাঝামাঝি থেকে ২০২২ সালের মাঝামাঝি বা ২৪ থেকে ৩৬ মাসের মধ্যে আমাজনের প্রতি শেয়ারের মূল্য তিন হাজার ডলার হবে বলে আমাদের বিশ্বাস।’ বড় কোনো ক্রয় বা একত্রীকরণ ছাড়াই আমাজনের শেয়ারমূল্য এমন মাত্রায় চলে যাবে বলে নিজেদের জোরালো আত্মবিশ্বাস থাকার কথাও উল্লেখ করেন তিনি।
অন্যদিকে ওলসনের বিশ্লেষণের কিছু অংশে আমাজনের খুচরা বিক্রির অংশকে ‘সস্তা’ হিসেবে ধরা পড়েছে। তার বিবৃতিতে আরও বলা হয়, ‘এডব্লিউএস খাত আর বিজ্ঞাপনী খাতের সঙ্গে যোগ করে দেখলে প্রতিষ্ঠানটির মূল খুচরা বিক্রির বিভাগ এমন মাত্রায় কাজ করছে, যা ব্যবসায়টির মূল্য নিচের দিকে নামিয়ে দেখাচ্ছে। “
আগামী এক বছরের মধ্যে আমাজনের প্রতি শেয়ারের দাম দুই হাজার ২২৫ ডলার হবে বলেই পূর্বাভাস দিয়েছে ব্যাংকটি, যদিও এক্ষেত্রে যা দাম হওয়ার ছিল তার চেয়ে বেশি ধরা হচ্ছে বলেই ধারণা তাদের। প্রতি শেয়ারের মূল্য তিন হাজার ডলার হওয়া মানে শেয়ারমূল্য ৬৫ শতাংশ বৃদ্ধি পেতে হবে। আমাজনের শেয়ারমূল্য এ বছর ২০ শতাংশ আর শেষ দুই বছরে ৮০ শতাংশ বেড়েছে।

সর্বশেষ..