দ্বিতীয় প্রধান কার্যালয় স্থাপন করবে আমাজন

শেয়ার বিজ ডেস্ক: উত্তর আমেরিকায় ৫০০ কোটি ডলারে আরেকটি প্রধান কার্যালয় স্থাপনের পরিকল্পনার কথা জানিয়েছে মার্কিন ই-কমার্স জায়ান্ট আমাজন। অঙ্গরাজ্যগুলোতে কর কমাতে এমন উদ্যোগ নিয়েছে আমাজন। এর মাধ্যমে নতুন ৫০ হাজার কর্মসংস্থান তৈরি হবে। খবর রয়টার্স।

প্রতিষ্ঠানপ্রধান জেফ বেজোস এক বিবৃতিতে বলেন, ‘এইচকিউ২’ প্রধান কার্যালয় তৈরির উদ্যোগ নিয়েছে তারা, যেটি হবে সিয়াটল অফিসের সম্পূর্ণভাবে সমকক্ষ।’ আমাজন এমন একটি মেট্রোপলিটন অঞ্চল চায়, যেখানে ১০ লাখের বেশি মানব বসতির পাশাপাশি একটি আন্তর্জাতিক বিমানবন্দর, ভালো শিক্ষাব্যবস্থা ও বিস্তৃত পরিবহনব্যবস্থা রয়েছে।

ধারণা করা হচ্ছে, সিয়াটলের চেয়ে কম খরচে একটি শহরে দ্বিতীয় প্রধান কার্যালয়টি তৈরি করবে আমাজন। আগামী ১০ থেকে ১৫ বছরে ৫০ হাজার কর্মসংস্থান সৃষ্টির প্রতিশ্রুতি দিয়েছে প্রতিষ্ঠানটি।

ইতোমধ্যে আমাজন কার্যালয় তৈরির জন্য আগ্রহ প্রকাশ করেছে বেশ কিছু শহর। এর মধ্যে ডালাস, হিউস্টন, টরন্টো, সেইন্ট লুইস, কেনটাকি ও

মায়ামির জন্য প্রস্তাব দেবে বলে জানানো হয়েছে। শিকাগো মেয়র র‌্যাম ইমানুয়েল তার শহরের জন্য বেজোসের সঙ্গে কথা বলছেন বলে জানিয়েছেন এক শিকাগো মুখপাত্র।

বর্তমানে দুটি প্রধান কার্যালয় রয়েছেÑএমন প্রতিষ্ঠান খুবই বিরল। আর কার্যালয়ের দূরত্ব বেজোসসহ প্রতিষ্ঠানের অন্য নেতাদের ব্যবস্থাপনার ক্ষেত্রে বাধা হতে পারে। কিন্তু কিছু বিনিয়োগকারী ও বিশ্লেষকরা ধারণা করছেন, এতে ভৌগোলিক বৈচিত্র্যের কারণে মূল্য ও ঝুঁকি কমতে পারে।