করপোরেট কর্নার সাক্ষাৎকার

‘নতুনত্ব ও গ্রাহকের আস্থা এগিয়ে চলার পাথেয়’

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্সের ব্যবস্থাপনা পরিচালক ও মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) ফারজানা চৌধুরী। ‘নিবেদিতা’ শীর্ষক সময়োপযোগী সেবার মাধ্যমে নারীদের অর্থনৈতিক নিরাপত্তা নিশ্চিত করতে বিশেষ অবদান রাখায় বাংলাদেশের প্রথম ‘এসডিজি পাইওনিয়ার’ হিসেবে তাকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘের গ্লোবাল ইমপ্যাক্ট। ২০১৮ সালে উইমেন ইকোনমিক ফোরামের (ডব্লিউইএফ) দেওয়া সম্মানজনক ‘ওম্যান অব দ্য ডিকেড ইন ফাইন্যান্স অ্যান্ড ইন্স্যুরেন্স’ অ্যাওয়ার্ডও অর্জন করেছেন তিনি। গ্রীন ডেল্টার পথপরিক্রমাসহ কিছু বিষয়ে কথা বলেছেন তিনি

গ্রীন ডেল্টার সফল পথচলার পেছনের চালিকাশক্তি…
ফারজানা চৌধুরী: সময়োপযোগী পণ্য-সেবা, প্রাতিষ্ঠানিক সুশাসন, পরিশ্রমী ও দক্ষ জনবল, তথ্য-প্রযুক্তির সঙ্গে এগিয়ে চলা আর গ্রাহকের আস্থা আমাদের মূল চালিকাশক্তি। ব্যবসায়িক সুনাম ও গ্রাহকের আস্থা পুঁজি করেই আমরা এগিয়ে যাচ্ছি। আমরা সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে চাই। সব সময় নতুন কিছু চিন্তা করতে চাই। সে চিন্তা ও তা বাস্তবায়নে নেওয়া সময়োপযোগী কর্মপরিকল্পনা গ্রীন ডেল্টাকে আজকের অবস্থানে এনেছে। অগ্রপথিক হিসেবে আমরা সাধারণ বিমা খাতকে এগিয়ে নিতে কাজ করছি।

নতুনত্বের সঙ্গে গ্রীন ডেল্টার এগিয়ে চলার দিকে আলোকপাত করুন…
ফারজানা চৌধুরী: আমাদের দেশে অনেক প্রতিবন্ধকতা রয়েছে। যে কারণে অনেকেই অনেক কিছু চিন্তা করছেন। কিন্তু ঝুঁকির কথা চিন্তা করে শুরু করতে পারছেন না। পণ্য-সেবায় নতুনত্ব আনতে আমরা সে জায়গাটিই চিহ্নিত করছি। আমরা বিশ্বাস করি, নতুন কিছু করার ক্ষেত্রে চ্যালেঞ্জ থাকবে। আর সেটাকে কাটিয়ে ওঠা মানেই কিন্তু সময়ের সঙ্গে এগিয়ে চলা। চ্যালেঞ্জিং বলে আজকে কেউ যেটা করছে না সেটাই যদি আমরা শুরু করি, তাহলে একদিন অন্যরাও আমাদের দেখে শুরু করবে। পুরো সাধারণ বিমা খাতে সুস্থ প্রতিযোগিতা তৈরি হবে। তাই নিত্যনতুন বিষয়ে পর্যালোচনা করে স্বল্পপরিসরে হলেও আমরা সে কাজটি শুরু করছি। এরপর অন্যরাও এদিকে আসছে, পণ্য-সেবায় গুণগত পরিবর্তন আসছে।

‘নিবেদিতা’ নিয়ে কাজের অভিজ্ঞতা বলুন…
ফারজানা চৌধুরী: নিবেদিতা শুধু বাংলাদেশে নয়, দক্ষিণ এশিয়ার মধ্যে একটি রেভুল্যুশনারি প্রডাক্ট। আমরা এর মাধ্যমে একজন নারীর ব্যক্তিগত দুর্ঘটনা থেকে শুরু করে সম্পদের ক্ষতির ঝুঁকিও বহন করছি। নির্যাতন, ধর্ষণের শিকার নারীরাও ওই বিমা পলিসির মাধ্যমে উপকৃত হতে পারে। ওই পলিসি গ্রাহকদের কেউ নির্যাতনের শিকার হলে তাদের কাউন্সেলিংয়ের ব্যবস্থা নিয়ে কাজ করছি। নিবেদিতার বিষয়ে আমরা দেশি-বিদেশি বিভিন্ন সংস্থার কাছ থেকে বেশ সাড়া পাচ্ছি। নিবেদিতা সফল না ব্যর্থ সেটা নয়, বরং এর মাধ্যমে আমরা নারীর এগিয়ে চলায় কতটা ভূমিকা রাখতে পারব সেটাই আমাদের কাছে মুখ্য।

সর্বশেষ..