নতুন পেঁয়াজ বাজারে দাম কিছুটা কমছে

নিজস্ব প্রতিবেদক : বাজারে এখন নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। নতুন পেঁয়াজের সরবরাহ বাড়ায় কিছুটা কমতে শুরু করেছে দামও। তবে এখনও কমছে না আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম।

গতকাল রাজধানীর কারওয়ান বাজারসহ আশপাশের বেশ কিছু খুচরা বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র। কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ীরা জানান, বাজারে নতুন পেঁয়াজ আসতে শুরু করেছে। এ পেঁয়াজের দাম আস্তে আস্তে কমতে শুরু করেছে। রাজধানীর খুচরা বাজারগুলোয় প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি দরে। অন্যদিকে দেশি নতুন পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে। তবে পাইকারি বাজারে প্রতি কেজি নতুন পেঁয়াজ রাখা হচ্ছে ৫০ থেকে ৬৫ টাকার মধ্যে।

শ্যামবাজারের আমদানিকারকরা জানান, শুক্রবার প্রতি কেজি ভারতীয় পেঁয়াজ ৫৮ টাকা কেজি দরে বিক্রি করছেন। ভারতের বাজারে পেঁয়াজের দাম কমলেও কমছে না আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম।

চলতি বছরের আগস্টে হঠাৎ করেই পেঁয়াজের দাম কেজিপ্রতি ২০-২৫ টাকা থেকে বেড়ে ৫০ টাকার ওপরে ওঠে। পরবর্তী সময়ে কিছুটা স্থিতিশীল থাকার পরে অক্টোবরে আবারও বাড়তে শুরু করে পেঁয়াজের দাম, যা কেজিপ্রতি ১৩০ টাকা পর্যন্ত হয়।

এদিকে বাজারে শীতকালীন সবজির আধিক্য রয়েছে। ফলে অনেকটা কমেছে শাকসবজির দাম। যদিও টমেটো, গাজর ও কাঁচামরিচসহ কয়েকটি সবজির দাম চড়া রয়েছে। বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি টমোটো ৫০ থেকে ৬০ টাকা, কাঁচামরিচ ৮০ টাকা, গাজর ৫০ টাকা। এছাড়া শিম ৩০ টাকা, বেগুন ২৫ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ফুলকপি ও বাঁধাকপি প্রতি পিস ২০ থেকে ২৫ টাকা।