নভেম্বরে ভারতকে বাড়তি ৪০ লাখ ব্যারেল তেল দেবে সৌদি আরব

শেয়ার বিজ ডেস্ক: আগামী নভেম্বরে ভারতকে অতিরিক্ত ৪০ লাখ ব্যারেল তেল সরবরাহ করবে বিশ্বের সবচেয়ে বড় তেল উত্তোলনকারী দেশ সৌদি আরব। তবে এ বিষয়ে কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত একাধিক সূত্র বিষয়টি নিশ্চিত করেছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।
ভারতের তেলের চাহিদার ক্ষেত্রে যাতে কোনো ঘাটতি না থাকে সে লক্ষ্যে এ বাড়তি অশোধিত তেল সরবরাহ করবে সৌদি আরব। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত নতুন নিষেধাজ্ঞা কার্যকর হলে ভারত তেল সংকটে পড়তে পারে বলে শঙ্কা রয়েছে। আগামী ৪ নভেম্বর থেকে নতুন নিষেধাজ্ঞা কার্যকর হচ্ছে। তেল সরবরাহকারী দেশগুলোর সংস্থা ওপেকের সদস্য দেশগুলোর মধ্যে ইরান বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল সরবরাহকারী।
ভারতের তেলের চাহিদার একটি বড় অংশ ইরানের তেলের মাধ্যমে পূরণ করা হয়। তবে নিষেধাজ্ঞার কারণে ইরান থেকে তেল না কেনার সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে জানিয়েছে ভারতের একাধিক তেল শোধনাগার। ভারতের রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ, হিন্দুস্তান পেট্রোলিয়াম করপোরেশন, ভারত পেট্রোলিয়াম করপোরেশন এবং ম্যাঙ্গালোর রিফাইনারি পেট্রোকেমিক্যালÑপ্রত্যেকটি সৌদি আরব থেকে ১০ লাখ ব্যারেল করে তেল সংগ্রহ করার কথা জানিয়েছে। তবে এসব কোম্পানির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কোনো বক্তব্য দেওয়া হয়নি। এছাড়া সৌদি আরবের রাষ্ট্রীয় তেল কোম্পানি সৌদি আরামকো এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি।
ইরানি তেলের ওপর নির্ভরতার কারণে নিজেদের উদ্বেগের কথা জানিয়ে আসছিল ভারতের জ্বালানি কোম্পানিগুলো। ইরানের ওপর যুক্তরাষ্ট্রের আসন্ন নিষেধাজ্ঞার কারণে তারা উদ্বেগের মধ্যে রয়েছে। অবশ্য নভেম্বর মাসের জন্য ৯০ লাখ ব্যারেল তেল ইরান থেকে কেনার ক্রয়াদেশ দিয়েছে ভারতের জ্বালানি কোম্পানিগুলো।