সুস্বাস্থ্য

নারীর মানসিক স্বাস্থ্যবিষয়ক ওয়েব পোর্টাল উদ্বোধন

নারীদের তথ্যপ্রযুক্তি খাতে উৎসাহিত করতে এবং এ খাতে কর্মরত নারীদের সফলতা উদ্যাপনের উদ্দেশ্যে এটুআই ও প্ল্যান বাংলাদেশ যৌথভাবে উদ্যাপন করেছে ‘গার্লস ইন আইসিটি ডে ২০১৯’। একই সঙ্গে ‘উইমেন’স ইনোভেশন ক্যাম্প ২০১৭’-এর একটি উদ্যোগ ‘নারীর মানসিক স্বাস্থ্য’ বিষয়ক একটি ওয়েব পোর্টাল উদ্বোধন করা হয়।
গত ৭ মে রাজধানীর আইসিটি টাওয়ারে এটুআই সম্মেলন কক্ষে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তাফা জব্বার পোর্টালটি উদ্বোধন করেন এবং নারী উদ্ভাবকদের হাতে পুরস্কার তুলে দেন। অনুষ্ঠানে নারীর ক্ষমতায়ন, সম্পৃক্ততা বৃদ্ধি ও নারীর অধিকার ও নিরাপত্তা নিশ্চিতকরণে বিভিন্ন কার্যক্রমসহ ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এছাড়া ‘উইমেন’স ইনোভেশন ক্যাম্প ২০১৮’-এর বিজয়ীদের মাঝে চেক হস্তান্তর করা হয়।
মন্ত্রিপরিষদ বিভাগ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, ইউএসএইড ও ইউএনডিপির সহায়তায় পরিচালিত ‘এটুআই’ এবং মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে ২০১৬ সাল থেকে নারীদের উদ্ভাবন নিয়ে ‘উইমেন’স ইনোভেশন ক্যাম্প’ প্রতিযোগিতার আয়োজন করা হচ্ছে। এর উদ্দেশ্য হলো নারীদের উদ্ভাবনে উৎসাহিত করা ও সমাজের গুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করে একটি উম্মুৃক্ত প্রতিযোগিতার মাধ্যমে সমস্যাগুলোর সম্ভাব্য সমাধানের মাধ্যমে নারীদের উদ্ভাবনী চিন্তা বিকশিত করা।
এটুআই’র প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব) মো. মোস্তাফিজুর রহমান, পিএএ’র সভাপতিত্বে অন্যদের মধ্যে আরও ছিলেন মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) বদরুন নেছা, বেসিসের সিনিয়র সহসভাপতি ফারহানা রহমান, প্ল্যান বাংলাদেশের ডেপুটি কান্ট্রি ডিরেক্টর লরা কারিয়াডো লাউফিউন্তে, গ্রামীণফোনের সিইও মাইকেল ফোলি, এটুআই’র প্রোগ্রাম কো-অর্ডিনেটর (ইনোভেশন) শাকিলা রহমানসহ এটুআই ও প্ল্যান ইন্টারন্যাশনালের ঊর্ধ্বতন কর্মকর্তা ও গণমাধ্যম কর্মীরা।

সর্বশেষ..