‘নারী অধিকার প্রতিরক্ষা দিবস’ শীর্ষক কর্মশালা

নারী ও শিশু সহিংসতার বিরুদ্ধে ১৬ দিনব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বেসরকারি সংস্থা তরঙ্গের সঙ্গে যৌথভাবে ‘আন্তর্জাতিক নারী অধিকার প্রতিরক্ষা দিবস’ শীর্ষক কর্মশালার আয়োজন করে ব্রিটিশ কাউন্সিল। সম্প্রতি তরঙ্গের কার্যালয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
কর্মশালায় লিঙ্গভিত্তিক সহিংসতার শিকার প্রায় দেড়শ নারী ও কিশোরী অংশগ্রহণ করেন। এতে কমনওয়েলথ অ্যালামনাইদের একটি অংশ দক্ষতার উন্নয়ন এবং নারী ও কিশোরীদের বিরুদ্ধে হয়রানি নিয়ে কয়েকটি সেশন পরিচালনাসহ নারীদের যেসব প্রতিকূলতা সহ্য করতে হয়, তা নিয়ে আলোচনা করা হয়।
তরঙ্গের প্রধান নির্বাহী কোহিনূর ইয়াসমিন, সাউথ এশিয়া কমনওয়েলথ স্কলারশিপ অ্যান্ড ফেলোশিপ প্ল্যানের হেড অব হায়ার এডুকেশন অ্যান্ড রিজিওনাল ম্যানেজার তৌহিদুর রহমান, বিভিন্ন স্তরের অ্যালামনাই সমাজ ও গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ততায় বাংলাদেশে কাজ করছেনÑতা নিয়ে আলোচনা করা হয়।
জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) থেকে সৌদিয়া আনোয়ার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) থেকে ফারহানা শারমিন কর্মজীবী মা ও কিশোরীদের নিয়ে সেশন পরিচালনা করেন। অ্যালামনাই সেশনের আগে ‘হিয়ার মি টু’ শীর্ষক বক্তব্য রাখেন তৌহিদুর রহমান। বিজ্ঞপ্তি