কোম্পানি সংবাদ

নিপ্রো জেএমআইয়ের সঙ্গে ইন্দো-বাংলা ফার্মার চুক্তি

নিজস্ব প্রতিবেদক: ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের পরিচালনা পর্ষদ নিপ্রো জেএমআই ফার্মা লিমিটেডের সঙ্গে টোল ম্যানুফ্যাকচারিং চুক্তির অনুমোদন দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
প্রাপ্ত তথ্যমতে, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেড টোল ম্যানুফ্যাকচারিং চুক্তির মাধ্যমে নিপ্রো জেএমআই ফার্মার প্লান্টে এন্টিবায়োটিক, সেফালোসপোরিন ও পেনিসিলিন জাতীয় ওষুধ উৎপাদন করবে। ওষুধের বর্ধিত চাহিদা পূরণ করার লক্ষ্যে কোম্পানিটি এ চুক্তিভিত্তিক উৎপাদনে যাচ্ছে।
এদিকে, গতকাল ডিএসইতে কোম্পানির শেয়ারদর দুই দশমিক ৯৫ শতাংশ বা ৮০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৬ টাকা ৩০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৬ টাকা ২০ পয়সা। ওইদিন কোম্পানিটির সাত কোটি ৬৮ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার লেনদেন হয়। দিনজুড়ে ২৮ লাখ ৯৫ হাজার ৯৫৬টি শেয়ার মোট এক হাজার ৬৪৪ বার হাতবদল হয়। ওইদিন শেয়ারদর সর্বনিন্ম ২৬ টাকা থেকে সর্বোচ্চ ২৭ টাকা ৪০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে কোম্পানির শেয়ারদর ২১ টাকা ৮০ পয়সা থেকে ৪৭ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।
সর্বশেষ ২০১৮ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে এক টাকা ৩৫ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ মূল্য (এনএভি) ১৪ টাকা ১৯ পয়সা।
কোম্পানিটি ২০১৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করেছে। ১৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০২ কোটি ৩০ লাখ টাকা। কোম্পানির রিজার্ভের পরিমাণ ২১ কোটি ৩১ লাখ টাকা। এছাড়া কোম্পানিটির ১০ কোটি ২৩ লাখ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের ৫১ দশমিক ২৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক ১১ দশমিক ৬৬ শতাংশ, বিদেশি বিনিয়োগকারী শূন্য দশমিক শূন্য এক শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৩৭ দশমিক সাত শতাংশ শেয়ার।

সর্বশেষ..