আসবাব শিল্প

‘নির্মাণ খাতে ইউপিভিসি পণ্যের ব্যবহার বাড়ছে’

উদ্যোক্তা মাহবুব সোবাহান জালাল তানভীর। এক দশকের বেশি সময় ধরে রয়েছেন নির্মাণ ও উৎপাদন ব্যবসায়। উদ্যোক্তা পরিচালক হিসেবে আছেন র‌্যাংকস এফসি প্রপার্টিজ লিমিটেড, ইউরো এলপিজি গ্যাস, সেম রেডিমিক্স কংক্রিট লিমিটেড, এফসি হোল্ডিংস লিমিটেড ও সেম ইউপিভিসি লিমিটেডে। এক আলাপচারিতায় নির্মাণ খাতে অ্যালুমিনিয়ামের পাশাপাশি ইউপিভিসি পাইপ ও ফিটিংস ব্যবহারের বিশেষত্ব, সুবিধা, ব্যবসায়িক সক্ষমতা প্রভৃতি সম্পর্কে কথা বলেছেন

সাম্প্রতিক সময়ে নির্মাণ খাতে ব্যবহƒ হচ্ছে ইউপিভিসি বিষয়ে কিছু বলুন

মাহবুব সোবাহান: বাংলাদেশে গৃহনির্মাণ ও কৃষিকাজে এক সময় লোহার পাইপের ব্যাপক চাহিদা থাকলেও টেকসই, দীর্ঘস্থায়ী ও দামে সাশ্রয়ী হওয়ায় অ্যালুমিনিয়ামের ব্যবহার জনপ্রিয় হচ্ছে। কিন্তু বেশ কয়েক বছর ধরে ইউপিভিসি পাইপ ও ফিটিংস পণ্য দেশের সর্বত্রই ব্যবহƒত হচ্ছে। যুগের পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে মানুষের পছন্দ ও চাহিদার পরিবর্তনের ফলে এটি ঘটেছে। আধুনিক নির্মাণ খাতে ইউপিভিসি পণ্যের ব্যবহার বাড়ছে প্রতিনিয়ত।

 আমদানিনির্ভরতা থেকে দেশীয় সক্ষমতা অর্জন করেছেন আমাদের প্রাপ্তি কেমন?

মাহবুব সোবাহান: বর্তমানে বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠান ইউপিভিসি পাইপ ও ফিটিংস পণ্য উৎপাদন করছে। ফলে আমদানি-নির্ভরতা কাটিয়ে রফতানিও হচ্ছে। দেশে যেসব প্রতিষ্ঠান এসব পণ্য উৎপাদন করে, সেম ইউপিভিসি লিমিটেড এদের মধ্যে অন্যতম। ইতোমধ্যে গ্রাহকের আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। বিভিন্ন কনস্ট্রাকশন কাজে ব্যবহƒত হওয়ায় এর ব্যাপক চাহিদা রয়েছে।

ইউপিভিসির বিশেষত্ব কী?

মাহবুব সোবাহান: উন্নত বিশ্বে কাঠ ও অ্যালুমিনিয়াম ফ্যাব্রিকেশনের বিকল্প হিসেবে ইউপিভিসির ব্যবহার বাড়ছে। কাঠের তুলনায় এটি হাজারগুণ ভালো, টেকসই ও সাশ্রয়ী।

ব্যবহারের বিশেষ সুবিধা

মাহবুব সোবাহান: ইউপিভিসি দরজা ও জানালা সিসামুক্ত পাউডার দিয়ে তৈরির কারণে এটি পরিবেশবান্ধব। এতে ফাটল ধরে না, ফোসকা পড়ে না, বেঁকে যায় না। রক্ষণাবেক্ষণেও ঝামেলা নেই। সহজে আগুনে গলে না। মরিচা প্রতিরোধী। কাঠের ফ্রেমের মতো পচনশীল নয়, এসিড ও খারজাতীয় দূষণ থেকে মুক্ত। কৃত্রিম রঙের প্রলেপ নেই। তাই রং উঠে যাওয়ার ভয় নেই। আর যেসব কক্ষে এয়ারকন্ডিশনার চলে, সেখানে এর মাধ্যমে বিদ্যুৎ সাশ্রয় হয়।

সেম ইউপিভিসির কারখানা সক্ষমতা সম্পর্কে বলুন

মাহবুব সোবাহান: ইউপিভিসি (আনপ্লাস্টিসাইজড পলিভিনাইল ক্লোরাইড) জানালা-দরজা তৈরির জন্য চট্টগ্রামের ষোলশহরের শিল্প এলাকায় অত্যাধুনিক মেশিনারিজ দ্বারা কারখানা নির্মাণ করা হয়েছে। এসব মেশিনারিজ থেকে একদিকে ডাই-মোল্ড তৈরি হচ্ছে, অন্যদিকে তৈরি হচ্ছে উন্নতমানের বিভিন্ন সাইজের ফ্রেম, যা গ্রাহকের চাহিদা অনুসারে সরবরাহ করা হয়। এছাড়া সীতাকুণ্ডে আরও বড় পরিসরে কারখানা নির্মাণের পরিকল্পনা আছে। এছাড়া ফ্যাক্টরিতে কর্মরত শ্রমিকদের বিনা খরচে খাবার দিয়ে থাকি আমরা। এছাড়া শ্রমিকদের সন্তানদের পড়ালেখায় সহযোগিতা করা হয়।

 

 

 

সর্বশেষ..