দুরে কোথাও

নীল আকাশে ভেসে বেড়াতে…

 

ভ্রমণ, কাজ, শিক্ষা, চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে হয়। তখন ভরসা বিমান। শুধু বিদেশেই নয়, দেশের ভেতরেও বাড়ছে বিমান ভ্রমণ। বিমানযাত্রায় কিছু বিষয় জেনে রাখতে পারেন’

 

বিমানবন্দরের উদ্দেশে বাড়ি ত্যাগের আগে প্রয়োজনীয় সবকিছু নিয়েছেন কি না দেখে নিন। নিরাপত্তার জন্য পাসপোর্ট, টিকিট, ক্রেডিট কার্ড, ক্যামেরা, প্রয়োজনীয় কাগজপত্র প্রভৃতি সঙ্গে রাখুন।

 

পছন্দমতো সিট পাওয়া কিংবা অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে উড্ডয়নের আগে যথেষ্ট সময় হাতে রেখে উপস্থিত হোন বিমানবন্দরে। এরপর এয়ারলাইনসে রিপোর্ট করে জেনে নিন যাত্রা সম্পর্কিত সব তথ্য।

 

প্রয়োজনের অতিরিক্ত জিনিসে ব্যাগ ভারী করবেন না। কেননা, নির্দিষ্ট ওজনের বেশি পণ্যের জন্য বিমানে উচ্চহারে ভাড়া গুনতে হয়।

 

বিমানে ওঠার সময় হ্যান্ডব্যাগ রাখতে পারেন। তবে এ ব্যাগে পানির বোতল, ড্রিংকস, শ্যাম্পু, বডি স্প্রে বা তরলজাতীয় কিছু রাখতে পারবেন না। রাখতে পারবেন না ধাতব পণ্যও। এসব পণ্য রাখতে হবে লাগেজে।

 

টিকিট বুকিংয়ের সময় নির্ভুল তথ্য দিন। পুরো নাম ও সঠিক পাসপোর্ট নম্বর ব্যবহার না করলে বার বার ঝামেলায় পড়তে পারেন।

 

প্রথমে নির্ধারিত সিটে বসুন। বিমানকর্মীদের সঙ্গে কোনো অশোভন আচরণ করবেন না। সতর্ক থাকুন বাচ্চাদের নিয়ে। একই সঙ্গে আপনার জন্য অন্য কেউ যেন ভোগান্তিতে না পড়েন, সে বিষয়েও খেয়াল রাখুন। যথাযথভাবে ওয়াশরুম ব্যবহার করুন।

 

 

 

 

 

সর্বশেষ..