স্পোর্টস

নেশন্স লিগ জিতে পর্তুগালের ইতিহাস

ক্রীড়া ডেস্ক: বল দখলের লড়াইয়ে পেছনে থাকলেও গনসালো গেদেসের নৈপুণ্যে নেদারল্যান্ডসকে হারিয়ে উয়েফা নেশন্স লিগে চ্যাম্পিয়ন হয়েছে পর্তুগাল। ব্যাপারটি এটুকুতেই সীমাবদ্ধ থাকেনি, এ টুর্নামেন্টে অভিষেক আসরে ট্রফি ঘরে তুলে দলটি গড়েছে ইতিহাসও।
পোর্তোয় গত পরশু নেশন্স লিগের ফাইনালে ১-০ গোলে জিতে পর্তুগাল। বিরতির আগে শতচেষ্টা করেও প্রতিপক্ষের জালমুখ খুলতে পারেনি ইউরো চ্যাম্পিয়নরা। তবে পরের অর্ধে ঠিকই গোল করে পর্তুগিজদের জয় এনে দেন গনসালো গেদেসে। গত পরশু ম্যাচ শুরুর পর বেশ অগোছাল ছিল পর্তুগাল ও নেদারল্যান্ডস। তবে প্রথমার্ধের ৩১তম মিনিটে একটু হলেও নিজেদের গুছিয়ে আক্রমণ করে ফের্নান্দো সান্তোসের দল। তবে সে সময় ক্রিশ্চিয়ানো রোনালদোর জোরালো হেড দারুণ ক্ষিপ্রতায় রুখে দেন বার্সেলোনা গোলরক্ষক ইয়াসপের সিলেসেন। প্রথমার্ধের বাকি সময়েও প্রতিপক্ষের রক্ষণে চাপ ধরে রাখে দলটি। কিন্তু জালের দেখা পাওয়া হয়নি ইউরো চ্যাম্পিয়নদের।
বিরতির পর ফিরেই প্রতিপক্ষের রক্ষণে একের পর এক আক্রমণে ব্যস্ত রাখে পর্তুগাল। এ ধারাবাহিকতায় শেষ পর্যন্ত ৬০তম মিনিটে সাফল্যের পায় দলটি। বের্নার্দো সিলভার কাটব্যাক পেয়ে ডি-বক্সের ঠিক বাইরে থেকে জোরালো শটে দলকে এগিয়ে দেন ভালেন্সিয়ার মিডফিল্ডার গেদেস। সমতায় ফিরতে নেদারল্যান্ডস ৬৬তম মিনিটে দারুণ সুযোগ পেয়েছিল। তবে মেমফিস ডিপাইয়ের হেড দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন পর্তুগাল গোলরক্ষক রুই পাত্রিসিও। পরে আর কোনো বড় বিপদের সম্মুখীন হয়নি দলটি। তাই ম্যাচ শেষে প্রথমবার অনুষ্ঠিত নেশন্স লিগ ট্রফি জয়ের উল্লাসে মাতেন রোনালদোরা।

 

সর্বশেষ..