পন্টিংকে ছোঁয়ার অপেক্ষায় কোহলি 

ক্রীড়া ডেস্ক: ওয়ানডে, টি-টোয়েন্টি ও টেস্টে একসঙ্গে র‌্যাংকিংয়ে এক নম্বরে ওঠার রেকর্ডটি রয়েছে রিকি পন্টিংয়ের। দীর্ঘদিন পর সাবেক এ অস্ট্রেলিয়া অধিনায়ককে অনন্য রেকর্ডটি ছোঁয়ার সুযোগ এসেছে বিরাট কোহলির সামনে। বর্তমান ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ব্যাটিং র‌্যাংকিংয়ে এক নম্বরে রয়েছেন তিনি। গতকাল টেস্ট র‌্যাংকিংয়ে উঠে এলেন ছয় থেকে দুইয়ে।

ঘরের মাঠে সদ্য শেষ হওয়া শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে দুর্দান্ত ব্যাটিং করেন কোহলি। ৩ ম্যাচে ৫ ইনিংসে দুটি ডাবল সেঞ্চুরি ও একটি সেঞ্চুরিতে এ ডানহাতি করেন ৬১০ রান। তাতেই সাদা পোশাকের ক্রিকেটে ব্যাটসম্যানদের তালিকায় ভারত অধিনায়ক উঠে এলেন দুই নম্বরে। এটি করতে তিনি পেছনে ফেলেছেন ডেভিড ওয়ার্নার, চেতেশ্বর পূজারা, কেন উইলিয়ামসন ও জো রুটকে।

টেস্ট র‌্যাংকিংয়ে ৮৯৩ পয়েন্ট নিয়ে দুইয়ে রয়েছেন কোহলি। অন্যদিকে ৯৩৮ পয়েন্ট নিয়ে এ তালিকায় শীর্ষে অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ। চারে নেমে গেছেন কোহলির স্বদেশি চেতেশ্বর পূজারা। তিনে আগের মতোই জো রুট। চার থেকে পাঁচে নেমেছেন কেন উইলিয়ামসন।

এর আগে ২০০৫-০৬ মৌসুমের ডিসেম্বর-জানুয়ারিতে তিন ফরম্যাটে এক নম্বর ব্যাটসম্যানের কৃতিত্ব দেখিয়েছিলেন পন্টিং। একই সঙ্গে না হলেও বিভিন্ন সময় মিলিয়ে তিন সংস্করণে শীর্ষস্থানের স্বাদ পাওয়া আর একমাত্র ব্যাটসম্যান অস্ট্রেলিয়ারই ম্যাথু হেইডেন। কোহলি টেস্টে এখনও এক নম্বরে উঠতে পারেননি।