বিশ্ব বাণিজ্য

পাঁচ ব্যাংককে ১০৭ কোটি ইউরো জরিমানা ইউরোপীয় কমিশনের

শেয়ার বিজ ডেস্ক: বৈদেশিক বিনিময় বাজারে কারসাজির অভিযোগে পাঁচটি ব্যাংককে মোটা অঙ্কের অর্থ জরিমানা করেছে ইউরোপিয়ান কমিশন। ওই পাঁচ ব্যাংককে মোট ১০৭ কোটি ইউরো বা ৯৩ কোটি ৫০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছে। দুই ধাপে ব্যাংকগুলোকে এ জরিমানা করা হয়েছে। এর মধ্যে প্রথম ধাপে বার্কলেস, আরবিএস, সিটি গ্রুপ এবং জেপি মরগানকে ৮১ কোটি ১০ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। এছাড়া অপর ধাপে বার্কলেস, আরবিএস এবং এমইউএফজি ব্যাংককে ২৫ কোটি ৮০ লাখ ইউরো জরিমানা করা হয়েছে। খবর: রয়টার্স, বিবিসি।
এছাড়া ষষ্ঠ ব্যাংক হিসেবে ইউবিএসকেও আর্থিক জরিমানার জন্য অভিযুক্ত করা হয়েছে। ইউরোপিয়ান কমিশন জানিয়েছে, ২০০৭ সাল থেকে ২০১৩ সালের মধ্যে বৈদেশিক মুদ্রা বিনিময় বাজারে এ কারসাজির ঘটনা ঘটেছে। প্রতিযোগিতাবিষয়ক কমিশনার মার্গ্রেথে ভেস্টেগার বলেছেন, এসব ব্যাংকগুলো ইউরোপের অর্থনীতি এবং ভোক্তাদের অখণ্ডতাকে ধ্বংস করার চেষ্টা করেছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং সুইজারল্যান্ডের নীতি-নির্ধারকরা একই ধরনের জরিমানা করার সিদ্ধান্ত গ্রহণ করে।
২০১৩ সালের সেপ্টেম্বর থেকে শুরু হওয়া কমিশনের তদন্তে দেখা গেছে, অনেক ব্যক্তিগত বৈদেশিক বিনিময়কারী অনলাইন চার্টরুম, বিনিময় কৌশল ব্যবহার করেছে এবং মাঝেমাঝে তাদের বাণিজ্য নীতি বিনিময় করেছে। কমিশন জানিয়েছে, এ ধরনের কর্মকাণ্ডে যারা জড়িত তারা অধিকাংশই ব্যক্তিগতভাবে পরিচিত।
এর আগে ২০১৪ সালে পাঁচ ব্যাংককে ৩২০ কোটি ডলার জরিমানা করা হয়। বৈদেশিক মুদ্রা লেনদেনে কারসাজির অভিযোগে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের দুই নিয়ন্ত্রক সংস্থা একসঙ্গে বিপুল অঙ্কের এ জরিমানা করে। এর মধ্যে এইচএসবিসি, সিটিব্যাংক, জেপি মরগান, রয়াল ব্যাংক অব স্কটল্যান্ড ও সুইস ব্যাংক ইউবিএসকে মোট ৩২০ কোটি ডলার জরিমানা করা হয়।

সর্বশেষ..