বিশ্ব সংবাদ

পাঁচ হাজার কর্মী ছাঁটাই করবে জাগুয়ার ল্যান্ড রোভার

শেয়ার বিজ ডেস্ক: পাঁচ হাজার কর্মী ছাঁটাইয়ের পরিকল্পনা করছে গাড়িনির্মাতা প্রতিষ্ঠান জাগুয়ার ল্যান্ড রোভার। যুক্তরাজ্যে বিভিন্ন কারখানায় কর্মরত কর্মীদের মধ্য থেকে এ ছাঁটাই করা হবে। দেশটিতে বর্তমানে প্রায় ৪০ হাজার কর্মী রয়েছে প্রতিষ্ঠানটির। চীনে বিক্রি কমে যাওয়া এবং ব্রেক্সিটের কারণে উদ্বেগ বৃদ্ধি পাওয়ায় কর্মী ছাঁটাইয়ের এ সিদ্ধান্ত নিতে যাচ্ছে জাগুয়ার। খবর: এএফপি, বিবিসি।
যুক্তরাজ্যভিত্তিক ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটির ভারতের শীর্ষস্থানীয় গাড়িনির্মাতা প্রতিষ্ঠান টাটা মোটরসের সঙ্গেও অংশীদারিত্ব রয়েছে। তবে শুধু যুক্তরাজ্যেই এর কর্মী রয়েছে প্রায় ৪০ হাজার। এ ছাঁটাইয়ের বিষয়ে এখনও কোনো আনুষ্ঠানিক তথ্য প্রকাশ করেনি জাগুয়ার। বিবিসি জানিয়েছে, বিপণন, ব্যবস্থাপনা ও প্রশাসনিক কাজে যুক্ত কর্মীরা এক্ষেত্রে বেশি ভুক্তভোগী হতে পারেন।
প্রায় ২৫০ কোটি পাউন্ড খরচ কমানোর জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে জাগুয়ার ল্যান্ড রোভার। এরই অংশ হিসেবে কর্মী ছাঁটাই করবে গাড়িনির্মাতা প্রতিষ্ঠানটি। চীনে গাড়ির বিক্রি ব্যাপকহারে কমে যাওয়ায় বেশ ক্ষতির মুখে পড়েছে ব্রিটিশ কোম্পানিটি। সেখানে ডিজেলচালিত গাড়ির চাহিদা ক্রমেই কমছে। এছাড়া ব্রেক্সিট প্রক্রিয়ায় অনিশ্চয়তার কারণেও বিপাকে পড়েছে জাগুয়ার।
আগামী ২৯ মার্চ ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বেরিয়ে যাবে যুক্তরাজ্য। তবে এর পরও ইউরোপে অন্তত একটি কারখানা থাকবে বলে প্রতিষ্ঠানটি নিশ্চিত করেছে। গত অক্টোবরে প্রায় ১৪০ কোটি ইউরো খরচ করে পশ্চিম সেøাভাকিয়ার নিত্রায় একটি কারখানা চালু করে জাগুয়ার।
যদিও গত জুলাইয়ে জাগুয়ার সতর্ক করে দিয়ে বলেছিল, খারাপ ব্রেক্সিট চুক্তির কারণে প্রায় ১০ হাজার কোটি ডলারের বিনিয়োগ পরিকল্পনা ক্ষতিগ্রস্ত হতে পারে। ইউরোপের সঙ্গে ফ্রি ও মুক্ত বাণিজ্য ধরে রাখা না গেলে ভবিষ্যৎ অনিশ্চয়তার মধ্যে পড়বে। এছাড়া দেশটির বাণিজ্যমন্ত্রী গ্রেগ ক্লার্ক বলেছিলেন, চুক্তি ছাড়া ব্রেক্সিট সম্পন্ন হলে তা এ খাতের জন্য বিপর্যয়ের কারণ হতে পারে।

সর্বশেষ..