পাকিস্তানে আত্মঘাতী হামলা, নিহত বেড়ে ১২৮

শেয়ার বিজ ডেস্ক: পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে নির্বাচনী সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ১২৮ জন হয়েছে। গতকাল শুক্রবার মাস্তুং শহরে এ হামলার ঘটনা ঘটে। জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এ হামলা চালিয়েছে বলে জানা গেছে। আগামী ২৫ জুলাই পাকিস্তানের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনকে সামনে রেখেই জঙ্গিরা এ হামলা চালায়।

নিহতদের মধ্যে স্থানীয় বেলুচিস্তান আওয়ামী পার্টির প্রার্থী সিরাজ রাইসানি আছেন। তিনি প্রাদেশিক পার্লামেন্টের সদস্য পদে লড়ছিলেন।

স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী বলছে, সমাবেশ চলার সময় হামলকারী বোমার বিস্ফোরণ ঘটায়।

ঘটনাস্থলের বর্ণনা দিয়ে স্থানীয় সাংবাদিক আতাহ উল্লাহ বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘দেহাবশেষ, লাল রক্ত ছড়িয়ে ছিটিয়ে পড়ে আছে চারপাশে। আহত লোকজন ভয় ও ব্যথায় কাঁদছে।’

আইএস জঙ্গিরা তাদের সংবাদ মাধ্যমে এ হামলার দায় স্বীকার করেছে। এর আগে আফগানিস্তানের সীমান্তবর্তী এ অঞ্চলে আইএস জঙ্গিরা বেশ কিছু হামলা চালায়।

২০১৪ সালে পেশোয়ারের স্কুলে হামলায় ১৪১ জন নিহত হয়, যার মধ্যে ১৩২ জনই শিশু ছিল। সেই ঘটনার পর গতকালের আত্মঘাতী হামলা সবচেয়ে ভয়াবহ।

এদিন এর কিছুক্ষণ আগেই বান্নু এলাকায় আরেক প্রার্থীর প্রচারণা বহরে হামলার ঘটনা ঘটে।

এদিকে, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তাঁর মেয়ে মরিয়ম নওয়াজ লন্ডন থেকে পাকিস্তানে ফিরেছেন। ফেরামাত্র তাঁদের বিমানবন্দর থেকে গ্রেপ্তার করে কারাগারে নেওয়া হয়। দুর্নীতি মামলায় নওয়াজ শরিফের ১০ ও মরিয়মের সাত বছর কারাদণ্ড হয়েছে।