বিশ্ব সংবাদ

পাকিস্তান ও চীন নিয়ন্ত্রিত কাশ্মীর নিজেদের দাবি ভারতের

শেয়ার বিজ ডেস্ক: পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর (পিওকে) ও বিবাদপূর্ণ অঞ্চল আকসাই চীনকে জম্মু-কাশ্মীরের অংশ বলে দাবি করেছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। গতকাল মঙ্গলবার লোকসভায় ‘জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল ২০১৯’ উত্থাপনের সময় তিনি দাবি করেন, কাশ্মীর উপত্যকা ভারতের অবিচ্ছেদ্য অংশ। কাশ্মীরবিষয়ক আইন প্রণয়নকে কেউ রুখতে পারবে না বলেও হুশিয়ার করেন তিনি। বিলটি পাস হলে জম্মু-কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে স্বীকৃত হবে। খবর বিবিসি।
৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের বিশেষ সাংবিধানিক অধিকার কেড়ে নেওয়ার পর জম্মু-কাশ্মীরের প্রশাসনিক ব্যবস্থাকে রাজ্য থেকে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করতে রাজ্যসভায় বিল পাস করেছে বিজেপি সরকার। ‘জম্মু-কাশ্মীর পুনর্গঠন বিল ২০১৯’ নামের এ বিলের আওতায় জম্মু-কাশ্মীরকে দু’ভাগ করে দুটি পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল করা হয়েছে। জম্মু-কাশ্মীর ও লাদাখ হবে পৃথক কেন্দ্রশাসিত অঞ্চল। রাজ্যসভায় পাস হওয়া বিলটি গতকাল লোকসভায় উত্থাপন করা হয়। সে সময় অমিত শাহ বলেন, ‘ভারতের ইতিহাসে এটা এক ঐতিহাসিক মুহূর্ত। আজ আমরা যা আলোচনা করছি, তা আগামী প্রজন্মের জন্য ভালো হবে। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা হরণ জনগণের অধিকার হরণের শামিল বিরোধীদের এমন আপত্তি প্রত্যাখ্যান করেন অমিত শাহ। বলেন, ‘কেউ পার্লামেন্টে এ-সংক্রান্ত আইন প্রণয়ন প্রতিহত করতে পারবে না।’
উল্লেখ্য, ভারতীয় বিধি অনুযায়ী, স্থানীয় সিদ্ধান্তের ক্ষেত্রে রাজ্য সরকারই গুরুত্বপূর্ণ কর্তৃপক্ষীয় ভূমিকা পালন করার এখতিয়ারভুক্ত। তবে কেন্দ্রশাসিত অঞ্চলে কেন্দ্রীয় সরকারই শাসনব্যবস্থার মূল নিয়ন্ত্রক।
অমিত শাহ আরও দাবি করেন, ‘জম্মু-কাশ্মীর যে চিরকাল ভারতেরই থাকবে, এ বিল তা নিশ্চিত করবে।’ তিনি বলেন, ‘কাশ্মীর হলো ভারতের অবিচ্ছেদ্য অংশ, এ নিয়ে কোনো সন্দেহ নেই। আমি যখন জম্মু-কাশ্মীর নিয়ে কথা বলি, তখন পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীর ও আকসাই চীনও এ আলাপের মধ্যেই পড়ে যায়।’
কংগ্রেস নেতা অধীর চৌধুরী অমিতকে প্রশ্ন করেন, ‘আমার মনে হয় না আপনি পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়ে ভাবছেন। রাতারাতি একটি রাজ্যকে ভেঙে কেন্দ্রশাসিত অঞ্চল গড়ে আপনারা সব আইন ভাঙলেন। কেন এ পরিস্থিতি, তার ব্যাখ্যা দিন। সিমলা ও লাহোর চুক্তি দ্বিপক্ষীয় চুক্তি। জম্মু-কাশ্মীর অভ্যন্তরীণ বিষয় নয়। নিয়ম না-মেনে জম্মু-কাশ্মীরকে ভাগ করা হলো।
অধীরের প্রশ্নের জবাবে অমিত শাহ বলেন, ‘কোন নিয়ম ভাঙা হয়েছে? পাকিস্তান অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। পাকিস্তান অধিকৃত কাশ্মীরের জন্য প্রাণ দিয়ে দেব। আমি যখন বলেছি জম্মু ও কাশ্মীর, তার মানে পাকিস্তান অধিকৃত কাশ্মীরও তার মধ্যে রয়েছে। একইভাবে রয়েছে আকসাই চীনও।

সর্বশেষ..