পাথর আমদানি শুরু সোনামসজিদ স্থলবন্দরে

 

শেয়ার বিজ প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ: আমদানি-সংক্রান্ত জটিলতা নিরসন শেষে গতকাল সোমবার থেকে চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি শুরু হয়েছে। টানা ২১ দিন বন্ধ থাকার পর গতকাল থেকে আবারও পাথর আমদানি শুরু হয়।

আমদানি-রফতানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক তৌফিকুর রহমান বাবু জানান, গত রোববার সোনামসজিদ জিরো পয়েন্টে পাথর আমদানি-সংক্রান্ত জটিলতা নিরসনে বাংলাদেশ-ভারতের ব্যবসায়ীদের মধ্যে দ্বিপক্ষীয় আলোচনা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে উভয় পক্ষের সর্বসম্মতিক্রমে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে সোমবার সকাল থেকে পাথর আমদানি শুরু হয়।

তিনি জানান, এখন থেকে সিএফটি মাপের ভিত্তিতে রফতানি মূল্য পরিশোধ করা হবে। এছাড়া রফতানিকৃত পাথরে কোনো প্রকার ভেজাল থাকবে না। অন্যান্য সমস্যাও দূর করা হবে বলে সিদ্ধান্ত হয়। মহদীপুর এক্সপোর্টার অ্যাসোসিয়েশন আমাদের সব শর্ত মেনে নিয়ে পাথর রফতানি করবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, গত ২১ জানুয়ারি থেকে সোনামসজিদ স্থলবন্দরের পাথর আমদানিকারকরা অগ্রিম রাজস্ব পরিশোধ করে পাথর আমদানি করবে না বলে মহদীপুর স্থলবন্দর পাথর রফতানিকারকদের জানিয়ে দেন। এছাড়া ভারতীয় পাথর রফতানিকারকদের জিএসপি নামে রশিদ ছাড়াই অতিরিক্ত চাঁদা না দেওয়ারও সিদ্ধান্তের বিষয়টি চিঠির মাধ্যমে জানিয়ে দেয় সোনামসজিদ স্থলবন্দর পাথর আমদানিকারকরা। উভয় দেশের আমদানি-রফতানিকারকদের মধ্যে পাথর আমদানি-রফতানি বিষয়ক জটিলতা দেখা দেয়।