পারটেক্স গ্রুপ

তামাক ব্যবসা দিয়ে পথচলা শুরু করে পারটেক্স গ্রুপ। এ ব্যবসায় সফল হন উদ্যোক্তা এমএ হাশেম। পঞ্চাশ দশকের মাঝামাঝির ঘটনা এটি। সেই সফলতা ধরে রাখতে ট্রেডিং ব্যবসায় আসেন বিভিন্ন ধরনের পণ্য আমদানি শুরু করেন তিনি। স্বাধীনতার পর তিনি নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রী যেমন চাল, লবণ, দুধ, চিনি, মসলা, গম, টিন, সিমেন্ট, স্টিল প্রভৃতি আমদানি করতেন। ওই সময় প্রতিষ্ঠা করেন মেসার্স হাশেম করপোরেশন (প্রাইভেট) লিমিটেড। এর প্রধান কার্যালয় ছিল বন্দরনগরী চট্টগ্রামে। সময় গড়ায়। কমিয়ে দেন বিদেশনির্ভরতা। দেশেই পণ্য উৎপাদনের পরিকল্পনা করেন। সে লক্ষ্যে কাজ শুরু করেন। বিনিয়োগ করেন খাদ্য, পানীয়, ভোজ্য তেল, তুলা, তথ্যপ্রযুক্তি, আসবাব প্রভৃতি খাতে। এভাবেই গড়ে ওঠে পারটেক্স গ্রুপ।

পারটেক্স গ্রুপের ভিত রচনা হয় ১৯৫৯ সালে। অর্থাৎ পাঁচ দশকের বেশি সময় ধরে ব্যবসা করছে গ্রুপটি। পরিণত হয়েছে দেশের শীর্ষস্থানীয় ব্যবসায়িক গ্রুপে।

পারটেক্স গ্রুপে চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন এমএ হাশেম। তিনি ৮০’র দশকে গড়ে তোলেন স্টার পার্টিকেল বোর্ড, পারটেক্স লিমিটেড, স্টার ভেজিটেবল অয়েল, রুবেল স্টিল মিলস প্রভৃতি। ৯০ দশকের শুরুতে প্রতিষ্ঠা করেন পারটেক্স বেভারেজ, ডেনিশ মিল্ক, পারটেক্স রিয়েল এস্টেট, আম্বার কটন মিলস, আম্বার পাল্প অ্যান্ড পেপার মিলস প্রভৃতি। পরে গড়ে তোলেন ডেনিশ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, ঢাকাকম, পারটেক্স প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ। বর্তমানে বেশ কয়েকটি অঙ্গপ্রতিষ্ঠান রয়েছে পারটেক্স গ্রুপের। তার ব্যবসায়িক দূরদর্শিতা, বাজারবান্ধব করপোরেট কৌশল ও আধুনিক ব্যবস্থাপনা এই সফলতার পেছনে ক্রীড়নক হিসেবে কাজ করেছে। তাকে বাংলাদেশের বেসরকারি খাতের ব্যাংক ও বিমা প্রতিষ্ঠানের অগ্রগামী ব্যক্তিত্ব হিসেবে বিবেচনা করা হয়। দি সিটি ব্যাংক লিমিটেড ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) প্রতিষ্ঠাতা তিনি। জনতা ইন্স্যুরেন্স লিমিটেডের প্রতিষ্ঠাতাও তিনি। জাতীয় সংসদে প্রতিনিধিত্ব করেছেন একবার নোয়াখালী সদর থেকে নির্বাচিত হন। সমাজসেবক হিসেবে পরিচিত এমএ হাশেম। নোয়াখালীতে তার নামে কয়েকটিঅলাভজনক প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে রয়েছে বিদ্যালয় ও হাসপাতাল।

ব্যবস্থাপনা টিমের নেতৃত্বে রয়েছেন রুবেল আজিজ, গুলশান ক্লাবের সাবেক প্রেসিডেন্ট। শিল্পোদ্যোক্তা হিসেবে তার সুনাম রয়েছে। তিনি সিটি ব্যাংকের চেয়ারম্যানের দায়িত্বও পালন করছেন। রয়েছেন আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের এক্সিকিউটিভ কমিটিতে। রয়েল ক্রাউন কোলা ইন্টারন্যাশনালের (আরসি কোলা) ফ্রাঞ্চাইজি পারটেক্স বেভারেজ লিমিটেড, পারটেক্স প্লাস্টিকস লিমিটেড, পারটেক্স জুট মিলস লিমিটেড, পারটেক্স অ্যাভিয়েশন লিমিটেড ও পারটেক্স প্রপারটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কাজ করছেন। ইবাইস ইউনিভার্সিটি ও জনতা ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদেও রয়েছেন তিনি।

বৃহৎ এই শিল্পগ্রুপের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি, জ্বালানি, সেবা ও ভোক্তা খাতের দেখভাল করেন শওকত আজিজ রাসেল। আরও রয়েছেন আজিজ আল কায়সার, আজিজ আল মাহমুদ, আজিজ আল মাসুদ প্রমুখ। বর্তমানে গ্রুপটিতে প্রায় ২৫ হাজার জনবল রয়েছে। পরিচালনা পর্ষদের সুযোগ্য নেতৃত্বের কারণে এর সব কর্মী কাজে দক্ষতার ছাপ রাখছেন। নিরাপদ কর্মপরিবেশ, প্রয়োজনীয় সুবিধাদি নিয়ে তারা সন্তুষ্ট। মানবসম্পদ উন্নয়নে সচেষ্ট গ্রুপটি। কর্মক্ষেত্রে কমপ্লায়েন্স মেনে চলে পারটেক্স গ্রুপ।

কয়েকটি জনপ্রিয় পণ্য

পারটেক্স ডেনিম

আরসি কোলা

আরসি অরেঞ্জ

আরসি লেমন

আপার ১০

মাম পানি

পারটেক্স টিউবওয়েল

বিভিন্ন ধরনের পাটজাত পণ্য

প্লাস্টিক অ্যাকসেসরিজ

সুতা

শিল্পোদ্যোগ

স্টার পার্টিকেল বোর্ড মিলস

পারটেক্স ফার্নিচার

পারটেক্স বিল্ডার্স লিমিটেড

পারটেক্স লেমিনেটস লিমিটেড

পারটেক্স পিভিসি ইন্ডাস্ট্রিজ লিমিটেড

পারটেক্স অ্যাগ্রো লিমিটেড

রুবেল স্টিল মিলস লিমিটেড

করভি মেরিটাইম কো. লিমিটেড

ফিরোটেকনিক লিমিটেড

পারটেক্স লিমিটেড

পারটেক্স হাউজিং লিমিটেড

ড্যানিশ ফুডস লিমিটেড

ড্যানিশ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক

ড্যানিশ মিল্ক বাংলাদেশ লিমিটেড

ড্যানিশ ডেইরি ফার্ম লিমিটেড

আম্বার পাল্প অ্যান্ড পেপার মিলস

পারটেক্স পেপার মিলস লিমিটেড

পারটেক্স বোর্ড মিলস লিমিটেড

পারটেক্স সুগার মিলস লিমিটেড

আম্বার কটন মিলস লিমিটেড (ইউনিট-১)

আম্বার কটন মিলস লিমিটেড (ইউনিট-২)

পারটেক্স রোটর স্পিনিং মিলস লিমিটেড

পারটেক্স ডেনিম লিমিটেড

পারটেক্স ডেনিম মিলস লিমিটেড

পারটেক্স এনার্জি লিমিটেড

পারটেক্স হোল্ডিংস

ঢাকাকম লিমিটেড

পারটেক্স প্রপারটিজ লিমিটেড

পারটেক্স বেভারেজ লিমিটেড

পারটেক্স প্লাস্টিকস লিমিটেড

পারটেক্স ফাউন্ড্রি লিমিটেড

পারটেক্স জুট লিমিটেড

পারটেক্স শিপইয়ার্ডস লিমিটেড

 

“দারিদ্র্যতা দূর করার লক্ষ্যে কর্মসংস্থান সৃষ্টি করছি। আমরা মানবসম্পদের সুষ্ঠু ব্যবহার করে থাকি। আমাদের উৎপাদিত পণ্য ও সেবার মান নিয়ে ক্রেতারা সন্তুষ্ট। বাংলাদেশের জনগণের নানামুখী চাহিদা পূরণে কাজ করে যাচ্ছি। উজ্জ্বল ভবিষ্যতের জন্য নতুন আইডিয়া ও তথ্যপ্রযুক্তির উন্নয়নে বিশ্বাসী আমরা। শক্তিশালী নেটওয়ার্ক ও বিপণন ব্যবস্থার মাধ্যমে সেবাগুলো গ্রাহকের কাছে পৌঁছে দিই। এভাবে দেশের আর্থসামাজিক উন্নয়নে ভ‚মিকা রাখছে পারটেক্স গ্রুপ”

 

এমএ হাশেম, চেয়ারম্যান