পারটেক্স স্টার গ্রুপ

বেসরকারি খাতের শীর্ষস্থানীয় গ্রুপ পারটেক্স স্টার গ্রুপ। ১৯৬২ সালে পারটেক্স গ্রুপ নামে এর পথচলা শুরু হয়। এমএ হাসেমের হাত ধরে এ গ্রুপটি যাত্রা করে। তিনি গ্রুপটির প্রতিষ্ঠাতা। দেশের অন্যতম সফল শিল্পোদ্যোক্তা তিনি।
বর্তমানে পারটেক্স স্টার গ্রুপের অধীনে উৎপাদন, সেবা ও বাণিজ্য খাতের বিভিন্ন পর্যায়ে ২০টির বেশি শিল্পপ্রতিষ্ঠান রয়েছে। প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের উন্নত সেবা দিয়ে চলেছে। তাদের পণ্যের মধ্যে রয়েছে বোর্ড দরজা (পার্টিকেল বোর্ড, ভিনিয়ার বোর্ড, মেলামাইন চিপ বোর্ড, প্লাইউড, পিভিসি শিট), দরজার ফ্রেম, আসবাব, বিভিন্ন ধরনের এফএমসিজি পণ্য যেমন: কুকিজ, মসলা প্রভৃতি। নারায়ণগঞ্জের বন্দর ও সিদ্ধিরগঞ্জে গ্রুপটির কারখানাগুলো রয়েছে।
শুধু আর্থিক প্রবৃদ্ধি নয়, গ্রাহক, স্টেকহোল্ডার, কর্মী ও সমাজের জন্য কাজ করে পারটেক্স স্টার গ্রুপ। গ্রাহকদের সর্বোচ্চ মানের সেবা দিতে দক্ষ জনশক্তি রয়েছে এই গ্রুপে। দলবদ্ধ হয়ে কাজ করতে সবাইকে উদ্বুদ্ধ করা হয় এখানে। নতুন উদ্ভাবনী শক্তি ও সর্বাধুনিক প্রযুক্তির সহায়তায় প্রয়োজনীয় পণ্য তৈরি করা হয় এখানে। সব ধরনের পণ্যের গুণগতমান নিয়ে আপস করে না গ্রুপটি। প্রতিনিয়ত নিজেদের লক্ষ্যকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টা করা হয় এখানে। উৎপাদন হতে গ্রাহকের কাছে সেবা পৌঁছে দেওয়াÑসবখানে স্বচ্ছতা বজায় রেখে চলেছে গ্রুপটি।
পারটেক্স স্টার গ্রুপে চেয়ারপারসনের দায়িত্ব পালন করছেন সুলতানা হাশেম। ভাইস চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন আজিজ আল কায়সার। একই সঙ্গে স্টার পার্টিকেল বোর্ড মিলস, পারটেক্স, পারটেক্স ফার্নিচার ইন্ডাস্ট্রিজ, পারটেক্স রিয়েল এস্টেট, পারটেক্স বিল্ডার্স, পারটেক্স হাউজিং, করভি মেরিটাইম কো. ও পারটেক্স লেমিনেটসে ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছেন। পাশাপাশি ডেনিশ কনডেন্সড মিল্ক বাংলাদেশ, ডেনিশ ফুডস, ডেনিশ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, ফেরোটেকনিক, রুবেল স্টিল মিলস, ডেনিশ ডেইরি ফার্ম ও সিটি ব্যাংকের পরিচালনা পর্ষদে রয়েছেন তিনি। কুর্মিটোলা গলফ ক্লাব, গুলশান ইয়ুথ ক্লাব, ঢাকা ক্লাব, গুলশান ক্লাব, উত্তরা ক্লাব ও লায়ন্স ক্লাব অব ঢাকা ওরিয়েন্টালের সদস্য তিনি। নোয়াখালী ডায়াবেটিক অ্যাসোসিয়েশনের (এমএ হাসেম ডায়াবেটিক হসপিটাল) প্রেসিডেন্ট তিনি। ক্রিকেটের বিশেষ ভক্ত আজিজ আল কায়সার বিভিন্ন সময়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) উপদেষ্টা, ভাইস প্রেসিডেন্ট ও পরিচালকের দায়িত্ব পালন করেছেন। ব্যবস্থাপনা টিমের নেতৃত্বে রয়েছেন আজিজ আল মাহমুদ। তিনি লন্ডনের ইউএস ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর পারটেক্স স্টার গ্রুপে যোগ দেন। আধুনিক নেতৃত্ব ও দূরদর্শিতার কারণে অল্প সময়ের মধ্যে পরিচালনা পর্ষদের দায়িত্ব বুঝে পান। গ্রুপটিতে তথ্যপ্রযুক্তির ব্যবহার তরান্বিত করতে তার ভূমিকা রয়েছে। ডেনিশ কনডেন্সড মিল্ক বাংলাদেশ, ডেনিশ মিল্ক (বিডি), ডেনিশ ফুডস, ডেনিশ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক, রুবেল স্টিল মিলস ও ডেনিশ ডেইরি ফার্মের ব্যবস্থাপনা পরিচালকও তিনি। এছাড়া স্টার পার্টিকেল বোর্ড মিলস, করভি মেরিটাইম কো., পারটেক্স ফার্নিচার ইন্ডাস্ট্রিজ, পারটেক্স লেমিনেটস, ফোনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি ও ফেরোটেকনিকের পরিচালনা পর্ষদে রয়েছেন। তিনি সমাজসেবামূলক বিভিন্ন কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত রয়েছেন দীর্ঘদিন ধরে। পরিচালনা পর্ষদে আরও রয়েছেন তাবাসসুম কায়সার ও সাভেরা এইচ. মাহমুদ।
করপোরেট সোস্যাল রেসপন্সিবিলিটি থেকে সাধারণের সেবায় কাজ করে পারটেক্স স্টার গ্রুপ। শিক্ষা, পরিবেশ ও স্বাস্থ্যসেবায় তাদের দায়িত্ববোধ চোখে পড়ার মতো। নারীর ক্ষমতায়নের মাধ্যমে অনেকের জীবন ও জীবিকার উন্নতি সাধন করেছে গ্রুপটি। কর্মীদের জন্য নানা ধরনের সুযোগ-সুবিধা বরাদ্দ রাখা হয়েছে এখানে। কর্মস্থলে আসা-যাওয়ার জন্য কর্মীদের যাতায়াত সেবার ব্যবস্থা রয়েছে। তাদের দক্ষ করে তুলতে প্রায়ই প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। দক্ষতার স্বীকৃতিস্বরূপ বিভিন্ন ধরনের আর্থিক সহায়তা করা হয়। এছাড়া মহার্ঘ্য ভাতা, ফেস্টিভ্যাল বোনাস, গোষ্ঠীবীমা প্রভৃতি চালু রয়েছে। কর্মীদের কল্যাণ ও ভবিষ্যৎ বিবেচনায় আরও সুযোগ-সুবিধা রয়েছে এখানে।
ওয়ার্ল্ড কনফেডারেশন অব বিজনেস (ওয়ার্ল্ডকব) নামে যুক্তরাষ্ট্রের একটি সংস্থা ২০১৪ সালে পারটেক্স স্টার গ্রুপের অন্যতম সিস্টার কনসার্ন স্টার পার্টিকেল বোর্ড মিলস লিমিটেডকে ‘ইন্টারন্যাশনাল বিজ অ্যাওয়ার্ড’এ ভূষিত করে।

প্রতিষ্ঠানসমূহ
বিল্ডিং ম্যাটেরিয়ালস ডিভিশন
কমপ্লেক্স ১ (পারটেক্স)
স্টার পার্টিকেল বোর্ড মিলস লিমিটেড
পারটেক্স ফার্নিচার ইন্ডাস্ট্রিজ লিমিটেড
পারটেক্স বিল্ডার্স লিমিটেড
পারটেক্স লেমিনেটস লিমিটেড
পারটেক্স অ্যাগ্রো লিমিটেড
পারটেক্স হাউজিং লিমিটেড
পারটেক্স পিভিসি ইন্ডাস্ট্রিজ লিমিটেড
স্টার অ্যাডহেসিভস লিমিটেড
নিউ লাইটস স্টার অ্যাপারেলস লিমিটেড
পারটেক্স অ্যারোমেরিন লজিস্টিকস লি.
পারটেক্স কেব্লস লি.
করভি মেরিটাইম কো. লিমিটেড
পারটেক্স লিমিটেড
পারটেক্স পাওয়ার জেনারেশন কোম্পানি লি.

ফুড ডিভিশন
কমপ্লেক্স ২ (ডেনিশ)
ডেনিশ কনডেন্সড মিল্ক বিডি লিমিটেড
ডেনিশ কনডেন্সড মিল্ক বিডি লিমিটেড ইউনিট ২ ড্রিংক/জুস
ডেনিশ ডিস্ট্রিবিউশন নেটওয়ার্ক লিমিটেড
ডেনিশ ফুডস লিমিটেড
রুবেল স্টিল মিলস লিমিটেড
ডেনিশ মিল্ক বাংলাদেশ লিমিটেড
ডেনিশ ডেইরি ফার্ম লিমিটেড
সুবর্ণভূমি হাউজিং লিমিটেড
ভয়েসটেল লিমিটেড
ফেরোটেকনিক লিমিটেড
জিওমেট্রিক বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড

রতন কুমার দাস