পুঁজিবাজারে আশানুরূপ আইপিও আসছে না

নিজস্ব প্রতিবেদক: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার অধ্যাপক স্বপন কুমার বালা বলেছেন পুঁজিবাজারে আশানুরূপ আইপিও আসছে না। দেশে ৫৫-৬০টি মার্চেন্ট ব্যাংক বা ইস্যু ম্যানেজার থাকলেও হাতেগোনা কয়েকটি প্রতিষ্ঠান পুঁজিবাজারে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে ইস্যু আনছে। অভিজ্ঞতার অভাবে ঘুরেফিরে কয়েকটি মার্চেন্ট ব্যাংক ইস্যু আনছে। প্রতিটি মার্চেন্ট ব্যাংকের আইপিও’র জন্য ইস্যু জমা দেওয়া বাধ্যতামূলক হলেও অনেকেই তা করে না।
গতকাল ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উপলক্ষে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ) আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, উদ্যোক্তাদের উদ্দেশের ওপর কোম্পানির ভালো-মন্দ নির্ভর করে। তাই বিনিয়োগের আগে তাদের সম্পর্কে জেনে নেওয়া উচিত। কারণ উদ্যোক্তাদের অসৎ উদ্দেশের কারণে একটি গ্রুপের সবচেয়ে ভালো কোম্পানিটিও পুঁজিবাজারে এসে খারাপ হয়ে যায়। আর দুর্বল কোম্পানিগুলো ভালো হয়ে যায়।
স্বপন কুমার বালা বলেন, এখনও প্রাইমারি মার্কেট লাভজনক রয়েছে। এ মার্কেটে অবিশ্বাস্য ক্যাপিটাল গেইন করা যায়, যা একটি কোম্পানির লেনদেনের প্রথমদিনেই অর্জন করা যায়।
তিনি জানান, বার্ষিক সাধারণ সভায় (এজিএম) দাবি নিয়ে কথা বলা শেয়ারহোল্ডারের মৌলিক অধিকার। যদি এটা সম্ভব না হয়, তাহলে শেয়ারহোল্ডারদের আদায় করে নিতে হবে। তাও না পারলে কমিশনে অভিযোগ করতে হবে। এর আলোকে কমিশন ব্যবস্থা গ্রহণ করবে।
অন্যদিকে বিএমবিএ সভাপতি নাসির উদ্দিন চৌধুরী বলেন, এবার বিশ্বে ৮৪টি দেশ ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ উদ্যাপন করছে, যা বাংলাদেশেও করা হচ্ছে। এর মূল উদ্দেশ্য হচ্ছে বিনিয়োগকারীদের শিক্ষিত ও সচেতন করা। যাতে তারা সঠিক বিনিয়োগ করতে পারে এবং ক্ষতিগ্রস্ত না হয়।
সেমিনারে সভাপতিত্ব করেন সংগঠনটির (বিএমবিএ) সভাপতি নাসির উদ্দিন চৌধুরী। আর মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাধারণ সম্পাদক খায়রুল বাশার আবু তাহের মোহাম্মদ। অনুষ্ঠানে বিএমবিএ’র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ আহসান উল্লাহসহ বিএসবিএয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।