বাণিজ্য সংবাদ

পৃথক কেমিক্যাল জোনের দাবি রং প্রস্তুতকারীদের

শিল্প সচিবের সঙ্গে বৈঠক

নিজস্ব প্রতিবেদক: রং প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলোর জন্য পৃথক একটি কেমিক্যাল জোন স্থাপনের দাবি জানিয়েছে বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন। গতকাল শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে শিল্প সচিব মো. আবদুল হালিমের সঙ্গে অ্যাসোসিয়েশনের ১২ সদস্যের একটি প্রতিনিধিদলের সভায় এ দাবি জানানো হয়। অ্যাসোসিয়েশনের সভাপতি রুপালি হক চৌধুরী প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।
শিল্প সচিব বলেন, সরকার দেশের একই ধরনের শিল্পপ্রতিষ্ঠানসমূহকে একটি নির্দিষ্ট স্থানে স্থাপনের জন্য বিভিন্ন শিল্পনগরী ও শিল্পপল্লি স্থাপন করছে। তাই রং প্রস্তুতকারী প্রতিষ্ঠানসমূহ জন্য একটি পৃথক জোন স্থাপনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেন তিনি।
রুপালি হক চৌধুরী বলেন, বাংলাদেশ উৎপাদিত রঙের মান বজায় রাখা এবং উৎপাদন প্রক্রিয়ায় যাতে পরিবেশ ক্ষতিগ্রস্ত না হয়, সে বিষয়ে অ্যাসোসিয়েশনের সদস্য প্রতিষ্ঠানগুলো সচেতন রয়েছে। এ শিল্পের সঙ্গে প্রায় ৭০ হাজার মানুষ প্রত্যক্ষভাবে জড়িত বলে উল্লেখ করেন তিনি।
প্রতিনিধিদল বিএসটিআই’র স্ট্যান্ডার্ড প্রতিপালনপূর্বক সিএম লাইসেন্স গ্রহণের বাধ্যবাধকতা বিষয়ে শিল্প মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত এসআরও নং ২২০-আইন/২০১৮ প্রজ্ঞাপনের রং সংশ্লিষ্ট অংশ ক্রমিক নং ২৬, ২৭ ও ২৮-এর কার্যকারিতা পাঁচ বছরের জন্য স্থগিত করার দাবি জানায়। এ প্রসঙ্গে শিল্প সচিব বলেন, ব্যবসায়িক স্বার্থেই রং উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে স্ট্যান্ডার্ড তৈরি করতে হবে এবং সেটি বজায় রাখতে হবে। দেশীয় পণ্যের মান খারাপ হলে বিদেশি পণ্যে বাজার দখল করে নেবে। কোন বিষয়ে কতদিন সময় প্রয়োজন সেটি বিস্তারিত প্রতিবেদন আকারে প্রেরণ করা হলে তা বিএসটিআই’র কাউন্সিলের সভায় উত্থাপন করা হবে বলে জানান শিল্প সচিব। দেশীয় শিল্প সুরক্ষার স্বার্থে শিল্প মন্ত্রণালয় ও বিএসটিআই’র পক্ষ হতে এ বিষয়ে ল্যাবরেটরি সহায়তাসহ সব ধরনের সহযোগিতা প্রদানের আশ্বাস প্রদান করেন শিল্প সচিব।
শিল্প সচিব রং উৎপাদনকারী সব প্রতিষ্ঠানকে লাইসেন্সিং বিষয়ে যথাযথভাবে অবহিত করতে একটি ওয়ার্কশপ আয়োজনের জন্য বাংলাদেশ পেইন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতি আহ্বান জানান।
সভায় বিএসটিআই’র মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতান মাহমুদ, যুগ্ম সচিব মোহাম্মদ সেলিম উদ্দিন, বিএসটিআই’র পরিচালক (সিএম) এসএম ইসহাক আলী উপস্থিত ছিলেন।

সর্বশেষ..