বিশ্ব সংবাদ

প্রত্যর্পণ আইনের বিরুদ্ধে উত্তাল হংকং, অনড় চীনপন্থি শাসক

শেয়ার বিজ ডেস্ক: সন্দেহভাজন অপরাধীদের চীনে পাঠানোর সুযোগ রেখে প্রস্তাবিত আইনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল হংকং। তবুও এ থেকে সরে না আসার অনড় সিদ্ধান্ত জানিয়েছেন বৈইজিংপন্থি হিসেবে পরিচিত হংকংয়ের নেতা ক্যারি ল্যাম। খবর: বিবিসি।
এ অপরাধী প্রত্যর্পণ আইনের বিরুদ্ধে হংকংয়ের রাজপথে লাখ লাখ মানুষ রোববার বিক্ষোভ করার পর সোমবার সকালেও বিক্ষোভ হয়েছে। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষও হয়েছে। আইনটির ফলে চীন অঞ্চলটির রাজনৈতিক বিরোধীদের লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে বলে আশঙ্কা সমালোচকদের। কিন্তু গতকাল সোমবার হংকংয়ের নেতা ক্যারি ল্যাম এক সংবাদ সম্মেলনে জোর দিয়েই বলেছেন, এ আইনের প্রয়োজন আছে এবং এতে মানবাধিকারের রক্ষাকবচেরও কোনো নড়চড় হয়নি। তাছাড়া, হংকং বিশেষ যে স্বাধীনতাগুলো পায় তার একটিও এ আইনের ফলে কোনোভাবেই ক্ষুণœ হবে না বলেও ল্যাম দাবি করেন।
তিনি বলেন, প্রস্তাবিত আইনটি বেইজিংয়ের পক্ষ থেকে বা তাদের কোনো নির্দেশনায় তোলা হয়নি বরং ন্যায়পরায়ণতা এবং হংকং এর প্রতি অঙ্গীকার থেকেই তা করা হয়েছে। তবে জনগণের আশঙ্কা দূর করার চেষ্টায় ল্যাম এও বলেছেন যে, তার প্রশাসন প্রস্তাবিত বিলে আরও সংশোধনী আনছে। মানবাধিকারের সুরক্ষাসহ অন্যান্য বিষয়ে এ সংশোধনী আনা হচ্ছে। এসব সংশোধনীসহ বিলটি জুলাইয়ের আগেই পাস করতে চান ল্যাম। বুধবার বিলটি দ্বিতীয়বারের মতো পড়ে দেখে বিতর্ক করা হবে বলেও জানান তিনি।
ল্যাম বিলটি নিয়ে অগ্রসর হওয়ার এ অনড় অবস্থান জানানোর পর আরও বিক্ষোভের আশঙ্কায় সোমবার পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে দাঙ্গা পুলিশ। বুধবারও আরেকটি মিছিল বের করার পরিকল্পনা করেছে বিক্ষোভকারীরা।

সর্বশেষ..