প্রত্যেক জেলায় এনবিআরের নিজস্ব ভবন হবে: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: রাজস্ব আহরণ জোরদার করতে প্রত্যেক জেলায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নিজস্ব অফিস হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এতে সমন্বিতভাবে কাজ করা যাবে বলে মন্ত্রী উল্লেখ করেন। তিনি বলেন, মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির সঙ্গে রাজস্ব আদায় অসংগতি রয়েছে। তাই রাজস্ব আয় বাড়াতে হবে।
এনবিআরের ভ্যাট ও কাস্টমস কর্মকর্তাদের সঙ্গে বৈঠক শেষে গতকাল এসব কথা বলেন অর্থমন্ত্রী। রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, মিথ্যা ঘোষণা ও অর্থ পাচারের মতো ঘটনা রোধে আমদানি ও রফতানির সময় সব পণ্যই এখন থেকে শতভাগ স্ক্যান করা হবে, যাতে কোনোভাবেই অনিয়ম হতে না পারে। অর্থমন্ত্রী বলেন, আমরা ব্যবসায়ীবান্ধব। তাই ব্যবসায়ীদেরও দেশ ও সংস্কারবান্ধব হতে হবে। আমরা কোনো ব্যবসায়ীকে কষ্ট দিতে চাই না।
তিনি বলেন, আমাদের লক্ষ্য একটাই আর সে লক্ষ্য অর্জন করতে হবে। এ জন্য দুশ্চিন্তাগ্রস্ত হবেন না। যারা কর দেন, তাদের সঙ্গে সম্পর্ক রাখবেন। আত্মীয়তার সম্পর্ক গড়ে তুলবেন, চা খাবেন কোনো সমস্যা নেই। কিন্তু যারা অসদুপায় অবলম্বন করবেন, তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়া হবে।