দুরে কোথাও

প্রথম ফাইভজি স্মার্ট হোটেল

হোটেল ইন্ডাস্ট্রির সমন্বিত টার্মিনাল ও ক্লাউড প্রযুক্তির সঙ্গে এন্ড-টু-এন্ড ফাইভজি নেটওয়ার্ক প্রবর্তনের মাধ্যমে ইন্টারকন্টিনেন্টাল শেনজেন হোটেলকে ফাইভজি স্মার্ট হোটেলে রূপান্তরিত করা হবে। অতিথিদের সেরা উদ্ভাবনী ও বিলাসবহুল অভিজ্ঞতা দিতে এবং ফাইভজি প্রযুক্তির মাধ্যমে পুরো আতিথেয়তাশিল্পকে ডিজিটাল করার পথকে সুগম করবে এ উদ্যোগ। বলা হচ্ছে, বিশ্বের প্রথম ফাইভজি স্মার্ট হোটেলের কথা। বিশ্বের শীর্ষস্থানীয় প্রযুক্তিনির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে যৌথভাবে ইন্টারকন্টিনেন্টাল শেনজেন ও শেনজেন টেলিকমের সঙ্গে এ ফাইভজি স্মার্ট হোটেল তৈরির জন্য কৌশলগত সহযোগিতা চুক্তি স্বাক্ষর করেছে।
ইন্টারকন্টিনেন্টাল শেনজেনে হুয়াওয়ের ফাইভজি নেটওয়ার্ক ইক্যুইপমেন্ট ব্যবহার করছে শেনজেন টেলিকম, যাতে নিরবচ্ছিন্ন ইনডোর ও আউটডোর ফাইভজি কাভারেজ নিশ্চিত করা যায়। সংশ্লিষ্টদের মতে, এটি একটি নতুন প্রজন্মের হোটেল পরিষেবার প্ল্যাটফর্ম হিসেবে গণ্য হবে। অতিথিরা ফাইভজি স্মার্টফোন ও গ্রাহককেন্দ্রিক সরঞ্জাম ব্যবহারের মাধ্যমে ফাইভজি হোটেল অ্যাপের সব সুবিধা উপভোগ করতে পারবে। এছাড়া এতে থাকবে ফাইভজি ওয়েলকাম রোবট, ফাইভজি ক্লাউড কম্পিউটিং টার্মিনাল, ফাইভজি ক্লাউড গেম ও ফাইভজি ক্লাউড ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) রোয়িং মেশিন, যা ব্যবসায়িক কাজ কিংবা বেড়াতে আসা অতিথিদের জন্য দক্ষ কর্মপরিবেশ ও অনন্য বিনোদন নিশ্চিত করবে।
সম্প্রতি একটি অনুষ্ঠানে চীনের রিয়েল এস্টেট অ্যাসোসিয়েশন গোল্ডেন সানের সাংস্কৃতিক ও বাণিজ্যিক পর্যটন কমিটির মহাসচিব কাই ইউন, শেনজেন ওসিটি হোটেল ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার গোল্ডেন সান, চায়না টেলিকম শেনজেন শাখার ডেপুটি জেনারেল ম্যানেজার ফেং ওয়েই ও হুয়াওয়ে ওয়ারলেস সলিউশনের চিফ মার্কেটিং অফিসার ড. পিটার ঝু ফাইভজি হোটেলের ধারণা দেন।
ড. পিটার ঝু বলেন, ফাইভজি এখন আমাদের দোরগোড়ায় রয়েছে। এবারের বসন্ত উৎসবের ভিডিও ফোর-কে আল্ট্রা হাই ডেফিনিশনের সম্প্রচার থেকে শুরু করে আজকের দিনের ফাইভজি বিনোদন ও ইন্টারকন্টিনেন্টাল হোটেলের প্রেসিডেন্সিয়াল স্যুটগুলোর ব্যবসায়িক রূপান্তর সব ক্ষেত্রে অভাবনীয় পরিবর্তন আনতে চলেছে ফাইভজি। ফাইভজি প্রযুক্তি বিভিন্ন শিল্পে প্রবেশ করেছে। এ অংশীদারিত্বের মাধ্যমে শেনজেন টেলিকমের সঙ্গে আমরা ফাইভজি ডিজিটাল ইনডোর সিস্টেম ও ফাইভজি ক্লাউড এক্স প্রযুক্তি সরবরাহ করেছি, যা হোটেলের বিভিন্ন বিষয়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। এটি আমাদের উভয় পক্ষের ফাইভজি সক্ষমতার একটি প্রদর্শনী। হুয়াওয়ে ফাইভজি প্রযুক্তিতে স্বচ্ছ ও উম্মুক্তভাবে বিনিয়োগ চালিয়ে যাবে। শেনজেন টেলিকম ও ইন্টারকন্টিনেন্টাল শেনজেনের সঙ্গে মিলিতভাবে ফাইভজি স্মার্ট হোটেল নির্মাণের জন্য নির্ভরযোগ্য ফাইভজি অবকাঠামো তৈরি করবে। আমরা আন্তরিকভাবে আরও শিল্প অংশীদারদের এ উদ্যোগের সঙ্গে শামিল হতে আমন্ত্রণ জানাচ্ছি, যাতে সবাই একসঙ্গে একটি সমৃদ্ধ ফাইভজি ইকোসিস্টেম গড়ে তুলতে পারি।
গোল্ডেন সান বলেন, এ হোটেল সবসময় অতিথিদের অভিজ্ঞতাকে বেশি গুরুত্ব দেয়। ভোক্তাদের খরচ বেড়েই চলেছে, তাই তারা উচ্চ মান ও সেবা আশা করছে। অতিথিরা সব সময় নতুন জিনিস ও নতুন অভিজ্ঞতা আশা করে। শেনজেন টেলিকম ও হুয়াওয়ের সঙ্গে যৌথ উদ্যোগটি এ হোটেলের জন্য নতুন সম্ভাবনার সুযোগ সৃষ্টি করেছে। উন্নত প্রযুক্তির ওপর ভিত্তি করে এখন আমরা ভবিষ্যতের পরিকল্পনা ও সে অনুযায়ী কাজ করতে পারব। ইন্টারকন্টিনেন্টাল শেনজেনে ফাইভজি এক্সপেরিয়েন্স জোন দেখতে আমরা অতি আগ্রহ নিয়ে অপেক্ষা করছি। অন্যদিকে আমরা ফাইভজি প্রযুক্তি প্রবর্তন করে স্মার্ট হোটেল ও ডিজিটাল হোটেল রূপান্তরকে নিশ্চিত করার ব্যাপারে আশাবাদী। আমরা আশা করি আমাদের অভিজ্ঞতা হোটেলশিল্প ও পর্যটনকে ডিজিটাল করতে সহায়তা করবে।
ফেং ওয়েই বলেন, শেনজেন টেলিকমের কাছে ইন্টারকন্টিনেন্টাল শেনজেন হলো অত্যন্ত সম্মানজনক একটি গ্রাহক। এখানে অনেক ভিআইপি ব্যবহারকারী রয়েছেন। তাদের উচ্চমানের অভিজ্ঞতা, স্বল্প সময়ে সেবাদান ও সেরা মানের নির্মাণ পরিবেশ নিশ্চিত করে নেটওয়ার্ক স্থাপন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য অনেক চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়। হুয়াওয়ের যৌথ প্রচেষ্টায় শেনজেন টেলিকম মাত্র দুই দিনের মধ্যে প্রথম তলা ও ইন্টারকন্টিনেন্টাল শেনজেনের প্রেসিডেন্সিয়াল স্যুটগুলোতে ফাইভজি নেটওয়ার্ক এক্সপেরিয়েন্স জোন স্থাপন করেছে। ফলে আমরা জিবিপিএস মানের ডাউনলোডের অভিজ্ঞতা নিশ্চিত করতে পেরেছি। ফাইভজি-সমর্থিত হোটেল অ্যাপ চালু করেছি যেগুলোয় উচ্চগতি ব্যান্ডউইথ ও শর্ট ডিলে প্রযুক্তির দরকার পড়ে। ভবিষ্যতে আমরা পুরো হোটেলে ফাইভজি নেটওয়ার্ক সরবরাহ করব এবং ইন্টারকন্টিনেন্টাল শেনজেন ও হুয়াওয়ে মিলে একসঙ্গে বিশ্বব্যাপী ফাইভজি পাঁচতারকা হোটেলগুলোর জন্য অনুসরণীয় মানদণ্ড তৈরি করব।
ইন্টারকন্টিনেন্টাল শেনজেন হলো চীনের প্রথম স্প্যানিশ ঘরানার বিলাসবহুল ব্যবসায়িক হোটেল। এটি শীর্ষস্থানীয় ও বৈশ্বিক ইভেন্টগুলোর জন্য একটি বড় অংশীদার। বছরজুড়ে হোটেলটি তার সৃজনশীলতা, মননশীল পরিবেশ ও বিশেষায়িত পরিষেবার জন্য অনেক আন্তর্জাতিক ও দেশীয় হোটেল ইন্ডাস্ট্রির পুরস্কার জিতেছে। প্রকল্পটির উদ্বোধনী অনুষ্ঠানের জন্য শেনজেন টেলিকম ও হুয়াওয়ে যৌথভাবে হোটেলের প্রথম তলায় ও প্রেসিডেন্সিয়াল স্যুটগুলোতে ফাইভজি ডিজিটাল ইনডোর সিস্টেম স্থাপন করে। হোটেল লবিতে অতিথিরা ফাইভজি ডাউনলোড ও আপলোডের জন্য তাদের সিপিই বা স্মার্টফোনের মাধ্যমে ফাইভজি নেটওয়ার্কে প্রবেশ করেন। ফাইভজি-সংবলিত বুদ্ধিমান রোবটগুলোর মাধ্যমে অতিথিদের তথ্য সংগ্রহ করা, গন্তব্য নির্দেশিকা দেওয়া ও পণ্য সরবরাহের মাধ্যমে হোটেল পরিষেবার মান আরও উন্নত হবে। নতুন নেটওয়ার্কে আচ্ছাদিত রাষ্ট্রীয় স্যুটগুলো অতিথিদের ক্লাউড ভিআর রোয়িং মেশিন, ক্লাউড গেমস ও ফোর-কে মানের চলচ্চিত্রের মতো ফাইভজি হোটেল পরিষেবা দান করবে। এ অনুষ্ঠানের জন্য নির্মিত এক্সপেরিয়েন্স জোনটি ছিল মোবাইল ফোনে বিশ্বের দ্রুততম ডাউনলোড, একটি অনন্য বহুমুখী টেলিযোগাযোগ ও অতিথি বিনোদন অভিজ্ঞতার বৈশিষ্ট্যযুক্ত।

সর্বশেষ..