লভ্যাংশ ঘোষণা

প্রাণের ৩২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক: ২০১৮ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৩২ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এগ্রিকালচারাল মার্কেটিং কোম্পানি লিমিটেড (প্রাণ)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ছয় টাকা ৯৪ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৫ টাকা ৩৯ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২২ ডিসেম্বর সকাল সাড়ে ৯টায় ফুজি ট্রেড সেন্টার, প্রগতি সরণি, উত্তর বাড্ডা, ঢাকায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ ডিসেম্বর।
গতকাল ডিএসইতে শেয়ারদর তিন দশমিক ৪৮ শতাংশ বা আট টাকা ৫০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৩৬ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৩৫ টাকা ১০ পয়সা। দিনজুড়ে ৩৪ হাজার ১৭৯টি শেয়ার মোট ৪২২ বার হাতবদল হয়, যার বাজারদর ৮০ লাখ ৭২ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২৩০ টাকা ১০ পয়সা থেকে সর্বোচ্চ ২৪২ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়। গত এক বছরে শেয়ারদর ২০৫ টাকা ৫০ পয়সা থেকে ২৯৪ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে।
২০১৭ সালের ৩০ জুন পর্যন্ত সমাপ্ত হিসাববছরে ৩২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে, যা আগের বছরের সমান। ওই সময় ইপিএস হয়েছে ছয় টাকা ৮৭ পয়সা এবং এনএভি ছিল ৭১ টাকা ৭২ পয়সা। এটি আগের বছরের একই সময় ছিল যথাক্রমে ছয় টাকা ৬২ পয়সা ও ৬৮ টাকা ছয় পয়সা। ওই সময় কর-পরবর্তী মুনাফা করেছে পাঁচ কোটি ৪৯ লাখ ৪০ হাজার টাকা, যা আগের বছরের একই সময় ছিল পাঁচ কোটি ৩০ লাখ টাকা।
সর্বশেষ বার্ষিক প্রতিবেদন ও বাজারদরের ভিত্তিতে শেয়ারের মূল্য আয় (পিই) অনুপাত ৩৪ দশমিক ২২ এবং হালনাগাদ অনিরীক্ষিত ইপিএসের ভিত্তিতে ৩৩ দশমিক ৮৮। ৫০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন আট কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ৪৫ কোটি ৩৮ লাখ টাকা।
কোম্পানিটির মোট ৮০ লাখ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যমতে, কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে ৪০ দশমিক ১৫ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর ১৪ দশমিক ৫৪ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ৪৫ দশমিক ৩১ শতাংশ শেয়ার।
প্রথম প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে দুই টাকা এক পয়সা। এটি আগের বছরের একই সময় ছিল এক টাকা ৭৩ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৭ পর্যন্ত এনএভি ছিল ৭৩ টাকা ৭৩ পয়সা। এটি একই বছরের ৩০ জুন পর্যন্ত ছিল ৭১ টাকা ৭২ পয়সা। ওই সময় কর-পরবর্তী আয় হয়েছে এক কোটি ৬০ লাখ ৪০ হাজার টাকা।

সর্বশেষ..